করোনায় আক্রান্ত আরো ২২৭৫, মৃত্যু ১৭ জনের

85

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত এক দিনে মারা গেছেন আরও ১৭ জন, সেই সঙ্গে ২ হাজার ২৭৫ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।  গতকাল শুক্রবার বিকালে সংবাদ মাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদপ্তর কোভিড-১৯ সংক্রমণের সর্বশেষ এই তথ্য জানিয়েছে।
তাতে দেখা যায়, গত একদিনে নতুন করে ২ হাজার ২৭৫ জনকে নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৪৩ হাজার ৪৩৪ জন।  আরও ১৭ জন মারা যাওয়ায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৩২২ জনে।
স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ১ হাজার ৭০৯ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে।  তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৩ লাখ ৫৮ হাজার ৪৩১ জন হয়েছে।
জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ২৪তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩৩তম অবস্থানে।  বিশ্বে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ইতোমধ্যে ৫ কোটি ৬৯ লাখ পেরিয়েছে; মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১৩ লাখ ৬১ হাজার।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১১৭টি ল্যাবে ১৫ হাজার ৬০৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।  এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ২৬ লাখ ২২ হাজার ৫৫৯টি নমুনা।  ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৫৮ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৬ দশমিক ৯১ শতাংশ।  শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ৮৩ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।
গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ১১ জন পুরুষ আর নারী ৬ জন। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন।  তাদের মধ্যে ১০ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ২ জন করে মোট ৪ জনের বয়স ৫১ থেকে ৬০ ও ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এবং ১ জন করে মোট ৩ জন ৩১ থেকে ৪০, ২১ থেকে ৩০ ও ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল।
মৃতদের মধ্যে ১২ জন ঢাকা বিভাগের, ২ জন রংপুর বিভাগের এবং ১ জন করে মোট ৩ জন চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট বিভাগের বাসিন্দা ছিলেন।
দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৬ হাজার ৩২২ জনের মধ্যে ৪ হাজার ৮৬৩ জনই পুরুষ এবং ১ হাজার ৪৫৯ জন নারী।  তাদের মধ্যে ৩ হাজার ৩৩৪ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি।  এছাড়াও ১ হাজার ৬৫৭ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৭৭২ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৩৩৪ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১৪৫ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৫০ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ৩০ জনের বয়স ছিল ১০ বছরের কম।
এর মধ্যে ৩ হাজার ৩৩৩ জন ঢাকা বিভাগের, ১ হাজার ২২৮ জন চট্টগ্রাম বিভাগের, ৩৮৫ জন রাজশাহী বিভাগের, ৪৮৪ জন খুলনা বিভাগের, ২১২ জন বরিশাল বিভাগের, ২৬১ জন সিলেট বিভাগের, ২৮৯ জন রংপুর বিভাগের এবং ১৩০ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

ডিসি/এসআইকে/এমএসএ