আম পাতার ছয় আশ্চর্য স্বাস্থ্যগুণ

স্বাস্থ্য ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
আম পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছে।  ছোট থেকে বড় সবাই আম খেতে ভালোবাসেন।  আমের মধ্যে রয়েছে অনেক উপকারি গুণ।  যা আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ারায়।  কিন্তু অবাক করা তথ্য হলো, আমের মতো এর পাতারও রয়েছে অনেক উপকারি গুণ।  এতে রয়েছে ভিটামিন, এনজাইম, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ উপদান।
আয়ুর্বেদ শাস্ত্রে আম পাতা ব্যবহারে কী কী রোগ নিরাময় হয়, তার বর্ণনা দেয়া রয়েছে।  আম পাতায় মেঞ্জিফিরিন নামক একটি সক্রিয় উপদান থাকে যা স্বাস্থ্যের পক্ষে ভালো।  চলুন জেনে নেয়া যাক আম পাতায় আর কি কি উপকারিতা রয়েছে।
আম পাতার ৬ আশ্চর্য স্বাস্থ্যগুণ
>> আমপাতা ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণে রাখে।
>> আম পাতার সাহায্যে ক্ষত নিরাময় করা সম্ভব। আম পাতা পুড়িয়ে যে ছাই হচ্ছে তা ক্ষত স্থানে লাগান।             উপকার পাবেন।
>> খেতে বসে যদি বারবার হেচকি ওঠে তাহলে, আম পাতা পুড়িয়ে তার ধোঁয়া নাকের কাছে ধরুন।  দেখবেন           দ্রুত এই সমস্যা থেকে রেহাই পাবেন।
>> বাতের সমস্যা থাকলে কচি আম পাতা পানিতে ফুটিয়ে প্রতিদিন সেই পানি খান। উপকার পাবেন।
>> আঁচিল নিরাময়ে আম পাতা খুবই উপকারী।  আম পাতা পুড়িয়ে কালো করে নিন।  সেই গুঁড়ার মধ্যে                সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করে আঁচিলে লাগান।  দ্রুত সেরে যাবে।
>> প্রতিদিন সকালে আম পাতা শুকিয়ে গুঁড়া করে এক গ্লাস পানিতে মিশিয়ে খান।  কিডনিতে পাথর জমার            সমস্যা থেকে রেহাই পাবেন।– সূত্র: জিনিউজ

ডিসি/এসআইকে/এমএসএ