সারাদেশে লকডাউন সোমবার থেকে, চলতে পারে ঈদ পর্যন্ত

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় আগামি সোমবার (৫ এপ্রিল) থেকে সারাদেশে লকডাউনে যাচ্ছে সরকার।  প্রাথমিকভাবে লকডাউনের মেয়াদ এক সপ্তাহ হলেও তা ঈদ পর্যন্ত বাড়তে পারে বলে সংশ্লিষ্টরা আভাস দিয়েছেন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, করোনা পরিস্থিতি মোকাবিলায় আগামি সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে সরকার লকডাউন ঘোষণা করছে।  শনিবার (৩ এপ্রিল) সকালে ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।
অন্যদিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন শনিবার (৩ এপ্রিল) দুপুরে লকডাউনের তথ্যটি নিশ্চিত করেন।  তিনি এক ভিডিও বার্তায় জানান, সংক্রমণের মাত্রা বিবেচনায় লকডাউনের সময়সীমা বাড়তে পারে।  জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, দ্রুত বেড়ে যাওয়া করোনা সংক্রমণ রোধ করতে সরকার দুই থেকে দিনের মধ্যে এক সপ্তাহের জন্য লকডাউনের চিন্তা করছে।  তিনি আরও জানান, তবে লকডাউনে শিল্প-কলকারখানা খোলা থাকবে এবং সেগুলোতে শিফটিং ডিউটি চলবে।  জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া মার্কেট ও দোকানপাট বন্ধ থাকবে।
গত কয়েক দিন ধরে করোনা সংক্রমণ ক্রমাগত বাড়তে থাকায় সরকার লকাউনের দিকে যাচ্ছে।  করোনা সংক্রমণের কারণে গত বছরের ১৮ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।
গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়।  এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়।  সর্বশেষ চলতি বছরের ২ এপ্রিল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে দেশে ৯ হাজার ১৫৫ জনের মৃত্যু হয়েছে।  এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা ৬ লাখ ২৪ হাজার ৫৯৪ জন।  গত বছরের ২৬ মার্চ থেকে শুরু করে ৬৬ দিনের লকডাউন ছিল সারা দেশে।  এ সময়ে জরুরি ছাড়া সব যানবাহন বন্ধ ছিল।

ডিসি/এসআইকে/এমএসএ