নতুন রেকর্ড : শনাক্ত ৭২১৩, মৃত্যু ৬৬

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
করোনা সংক্রমণের পর থেকে মৃত্যু ও শনাক্তের নতুন রেকর্ড হয়েছে।  করোনায় গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬৬ জন।  এর আগে, গত বছরের ৩০ জুন সর্বোচ্চ মৃত্যু ছিল ৬৪ জন।  অন্যদিকে ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৭ হাজার ২১৩ জন।  যা এদেশের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ।
মঙ্গলবার (৬ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
গত ২৯ মার্চ আগের সব রেকর্ড ভেঙে করোনা শনাক্ত হয় ৫ হাজার ১৮১ জন।  সেই রেকর্ড ভেঙে ফের ৩১ মার্চ শনাক্ত হয় ৫ হাজার ৩৮৫ জন।  ১ এপ্রিল শনাক্তের রেকর্ড ভেঙে দাঁড়ায় ৬ হাজার ৪৬৯ জন।  ২ এপ্রিল আবারও রেকর্ড ভেঙে শনাক্ত দাঁড়ায় ৬ হাজার ৮৩০ জন।  এরপর ৪ এপ্রিল ৭ হাজার ছাড়িয়ে একদিনে শনাক্ত দাঁড়ায় ৭ হাজার ৮৭ জন।  এরপর আজ মঙ্গলবার (৬ এপ্রিল) দেশের ইতিহাসে সর্বোচ্চ শনাক্ত এবং মৃত্যুর ঘটনা ঘটলো।
স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৪ হাজার ৩৬০টি, অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ হাজার ৩১১টি।  এখন পর্যন্ত ৪৮ লাখ ৪৭ হাজার ৯৩৫ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।  ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৯৬৯ জন।  এখন পর্যন্ত সুস্থ ৫ লাখ ৫৮ হাজার ৩৮৩ জন।
স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, শনাক্ত বিবেচনায় গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০ নমুনায় ২১ দশমিক ০২ শতাংশ এবং এখন পর্যন্ত ১৩ দশমিক ৪৪ শতাংশ শনাক্ত হয়েছে।  শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছে ৮৫ দশমিক ৬৯ শতাংশ এবং মারা গেছে ১ দশমিক ৪৪ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ৩৯ জন পুরুষ এবং নারী ২৭ জন।  এখন পর্যন্ত পুরুষ ৭ হাজার ৪৩ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন ২ হাজার ৩৪১ জন।  বয়স বিশ্লেষণে দেখা যায় যায়, ৬০ ঊর্ধ্ব ৪১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৭ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন মারা গেছেন।
বিভাগ বিশ্লেষণে দেখা যায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগেই মারা গেছেন ৫৪ জন, চট্টগ্রামে চার জন, রাজশাহীতে তিন জন, খুলনায় দুই জন, বরিশালে দুই জন এবং সিলেটে একজনের মৃত্যু হয়েছে।
২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৬৪ জন এবং বাড়িতে মারা গেছেন দুই জন।

ডিসি/এসআইকে/এমএসএ