করোনা ভাইরাস মোকাবেলায় পটিয়া তথ্য অফিসের ফেস্টুন প্রচারণা

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
মারাত্মকভাবে ছড়িয়ে পড়া করোনা মহামারিতে বিপর্যস্ত বাংলাদেশসহ সারাবিশ্ব। প্রতিদিন মৃত্যুর মিছিল আর আক্রান্তের সংখ্যায় বিপর্যস্থ ছিল বাংলাদেশও। নানান চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশে এখন এই মহামারি নিয়ন্ত্রণে এলেও দুঃসময়ে মানুষকে সচেতন করার মাধ্যমে করোনা ভাইরাস মোকাবেলায় করণীয় বিষয়ক ফেস্টুন প্রচারণায় মাঠে থেকেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের গণযোগাযোগ অধিদপ্তরের আওতাধীন পটিয়া তথ্য অফিস।
দক্ষিণ চট্টগ্রামের বোয়ালখালী, পটিয়া, কর্ণফুলী, আনোয়ারা, বাঁশখালী, চন্দনাইশ, সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলার প্রত্যন্ত এলাকায় অবস্থিত বিভিন্ন মসজিদ, মন্দির, গীর্জা, উপাসনালয়, দোকান, ইউনিয়ন পরিষদ, উপজেলা প্রশাসন অফিসসহ সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় সংগঠনে যেখানে মানুষের সমাগম হয়, আড্ডা হয়, যেখানে প্রয়োজনে, অপ্রয়োজনে মানুষের ভীর থাকে, সেসব স্থানে করোনা ভাইরাস মোকাবেলায় করণীয় বিষয়ক বার্তা সম্বলিত ফেস্টুন টাঙানো, উঠান বৈঠকের মাধ্যমে প্রচার কাজ চালায় পটিয়া তথ্য অফিস।
পটিয়া তথ্য অফিসের সহকারী তথ্য অফিসার দীপক চন্দ্র দাস দৈনিক চট্টগ্রামকে জানান, ইউনিসেফ বাংলাদেশের সহযোগিতায় ‘শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়)’ প্রকল্পের সিফোরডি এর আওতায় আমরা করোনা ভাইরাসজনিত রোগের বিস্তার রোধকল্পে জনসাধারণকে সাধারণ স্বাস্থ্যবিধি’র বার্তা প্রদান এবং স্বাস্থ্যবিধি প্রতিপালনের লক্ষ্যে চট্টগ্রাম দক্ষিণ জেলার ৮ উপজেলার বিভিন্ন স্পটে ২৪০টি ফেস্টুন স্থাপন করেছি। আমি নিজে উপস্থিত থেকে এ কার্যক্রম বাস্তবায়ন করি।
তিনি জানান, মাস্ক ব্যবহার, হাত ধোয়ার অভ্যাস করা, সামাজিক/শারীরিক দূরত্ব বজায় রাখা এবং করোনা প্রতিরোধে টিকা নেওয়ার ক্ষেত্রে তৃণমূল পর্যায়ের জনগণকে উদ্বুদ্ধ করা ছিল আমাদের প্রধানতম লক্ষ্য।
ইউনিসেফ করোনাকালীন সময়ে নাগরিকের স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। সরকার-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে এসব কার্যক্রম বাস্তবায়ন করে থাকে ইউনিসেফ। সাম্প্রতিককালে জেলা তথ্য অফিস এবং পটিয়া তথ্য অফিসের মাধ্যমে চট্টগ্রামের ১৪ উপজেলার প্রত্যন্ত এলাকাগুলোর বাড়ি বাড়ি গিয়ে ড্রাম বাজিয়ে প্রচার কার্যক্রম পরিচালনা ছাড়াও উপজেলাগুলোর ইউনিয়ন পরিষদ, জনসমাগম হয় এমন পাঁচ শতাধিক স্থানে করোনা ভাইরাস মোকাবেলায় সাধারণ মানুষ কি করবে সে বিষয়ে ফেস্টুনে আলোকপাত হয়।

ডিসি/এসআইকে/এসইউ