মাস্ক ছাড়া চলাচলে জরিমানা, গণপরিবহন চলবে অর্ধেক যাত্রী নিয়ে : স্বাস্থ্যমন্ত্রী

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
সপ্তাহখানেক ধরে করোনা ভাইরাসের শনাক্তের হার ঊর্ধ্বমুখী।  যে হারে সংক্রমণ বাড়ছে তা ‘আশঙ্কাজনক’ উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘এখন দেশের সবাইকে সচেতন থাকতে হবে।  মাস্ক ছাড়া কেউ যানবাহনে চলাচল করতে পারবে না, করলে জরিমানা। অর্ধেক যাত্রী নিয়ে চালাতে হবে বাস’।
মঙ্গলবার (৪ জানুয়ারি) সচিবালয়ে ব্রিফিংকালে এ তথ্য জানান তিনি।  স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের রোগী আমাদের দেশেও পাওয়া গেছে।  সপ্তাহখানেক ধরে রোগী বাড়ছে করোনা ভাইরাসের।  সংক্রমণ যেভাবে বাড়ছে তা আশঙ্কাজনক।
দেশে করোনা ভাইরাসের সংক্রমণ কমে যাওয়ায় বিভিন্ন বিধিনিষেধ তুলে দিয়েছিল সরকার। আবার নতুন করে কিছু বিধিনিষেধে কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে।  তিনি বলেন, এতদিন দোকান খোলা ছিল ১০টা পর্যন্ত। এর পরিবর্তে এখন থেকে রাত ৮টা পর্যন্ত দোকান খোলা থাকবে।  দোকানে মাস্ক ছাড়া কেউ যেতে পারবে না। গেলে দোকান মালিক এবং ক্রেতা সবার জরিমানা করা হবে।
বর্ডারগুলোকে আরও শক্তিশালী করা হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানান, লকডাউনের চিন্তা এখনও করছে না সরকার। তবে সংক্রমণ বেড়ে গেলে তখন সেটা নিয়ে চিন্তা করা হবে।
সারাদেশে মানুষ যাতে স্বাস্থ্যবিধি মানে, সে ব্যাপারে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ‘আগামি সাত দিনের মধ্যে সরকারের এসব নির্দেশনা বাস্তবায়নের জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে’।

ডিসি/এসআইকে/এমএসএ