দেশে শনাক্তের হার ছাড়াল ৮ শতাংশ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বিশ্বজুড়ে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের উদ্বেগজনক পরিস্থিতিতে দেশে সংক্রমণের হার ঊর্ধ্বমুখী।  দিনে দিনে বাড়ছেই শনাক্তের সংখ্যা।  সোমবার (১০ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় (৯ জানুয়ারি সকাল ৮টা থেকে ১০ জানুয়ারি সকাল ৮টা) করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ২ হাজার ২৩১ জন।  আর এ সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার আট দশমিক ৫৩ শতাংশ।  ২৪ ঘণ্টায় ব্যবধানে শনাক্তের হার বেড়েছে প্রায় ২ শতাংশ।
সর্বশেষ একদিনে এর চেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল গত বছরের ১০ সেপ্টেম্বর।  সেদিন ২ হাজার ৩২৫ জন শনাক্ত হয়।
অধিদফতর জানাচ্ছে, নতুন শনাক্ত হওয়া দুই হাজার ২৩১ জনকে নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনা আক্রান্ত মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৯৫ হাজার ৯৩১ জন।  গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন তিন জন।  তাদের নিয়ে দেশে মোট মারা গেলেন ২৮ হাজার ১০৫ জন।
অধিদফতরের তথ্যমতে, করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ২০৮ জন।  তাদের নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে মোট ১৫ লাখ ৫১ হাজার ১১৩ জন সুস্থ হয়ে উঠলেন।  গত ২৪ ঘণ্টায় করোনায় রোগী শনাক্তের হার ৮ দশমিক ৫৩ শতাংশ, যা রবিবার (৯ জানুয়ারি) ছিল ৬ দশমিক ৭৮ শতাংশ। শনিবার ছিল (৮ জানুয়ারি) ছিল পাঁচ দশমিক ৭৯ শতাংশ।
অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৬ হাজার ৮১৬টি আর নমুনা পরীক্ষা হয়েছে ২৬ হাজার ১৪৩টি।  দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ১৬ লাখ ৯৭ হাজার ৯৩৮টি।  এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৮০ লাখ ৯৬ হাজার ৭০টি আর বেসরকারি ব্যবস্থাপনায় ৩৬ লাখ এক হাজার ৮৬৮টি।
অধিদফতর জানাচ্ছে, দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৬৪ শতাংশ।  শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৯ শতাংশ আর মৃত্যুর হার এক দশমিক ৭৬ শতাংশ।  গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া তিন জনই পুরুষ।  তাদের নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৯৭৩ জন আর নারী ১০ হাজার ১৩২ জন।  মৃত তিন জনেরই বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে।  এরমধ্যে ঢাকা বিভাগের দুই জন আর রাজশাহী বিভাগের একজন।  তিন জনেরই মৃত্যু হয়েছে সরকারি হাসপাতালে।

ডিসি/এসআইকে/এমএসএ