দেশে একদিনে ৯ হাজার ৬১৪ জন শনাক্ত, মৃত্যু ১৭

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
করোনায় গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৯ হাজার ৬১৪ জন।  এছাড়া আরও ১৭ জন প্রাণ হারিয়েছেন।  শনিবার (২২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতর এসব তথ্য জানিয়েছে।
২১ জানুয়ারি সকাল ৮টা থেকে ২২ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত করোনা শনাক্তের হার ২৮ দশমিক ২ শতাংশ।  গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে কমেছে শনাক্তের হার (আগের দিন ছিল ২৮ দশমিক ৪৯ শতাংশ)।  সেই সঙ্গে শনাক্তের সংখ্যা কিছুটা কমেছে।  আগের দিন শনাক্ত হয়েছিল ১১ হাজার ৪৩৪ জন।  তবে গত ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু।  আগের দিন মারা গেছে ১২ জন।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৭ জনের মধ্যে পুরুষ ১১ জন ও নারী ৬ জন। তাদের নিয়ে দেশে করোনা সংক্রমণে মৃত মোট পুরুষ ১৮ হাজার ৩৫ জন এবং নারী ১০ হাজার ১৭৪ জন।  তাদের মধ্যে ৭১ থেকে ৮০ বছর বয়সী ৭ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৬ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ২ জন এবং ২১ থেকে ৩০ বছর ও ৮১ থেকে ৯০ বছর বয়সী একজন করে মারা গেছেন।  মৃত ১৭ জনের মধ্যে কেবল ঢাকা বিভাগেরই ১১ জন। চট্টগ্রাম ও খুলনা বিভাগের ২ জন করে।  বরিশাল ও ময়মনসিংহ বিভাগে মারা গেছেন একজন করে।  তাদের মধ্যে সরকারি হাসপাতালে ১৪ জন আর বাকি ৩ জনের মৃত্যু হয়েছে বেসরকারি হাসপাতালে।
দেশে এখন পর্যন্ত সরকারি হিসাবে মোট শনাক্তের সংখ্যা ১৬ লাখ ৭৪ হাজার ২৩০ জন।  আর করোনা সংক্রমণে মোট ২৮ হাজার ২০৯ জনের মৃত্যু হয়েছে।  গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তদের মধ্যে ৪৮২ জন সুস্থ হয়ে উঠেছেন।  তাদের নিয়ে দেশে মোট সেরে উঠলেন ১৫ লাখ ৫৬ হাজার ৭৯ জন।
স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার ৩৪ হাজার ২০৭টি নমুনা সংগৃহীত হয়েছে।  আর ৩৪ হাজার ৩১১টি নমুনা পরীক্ষা হয়েছে।  দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ২০ লাখ ৮২ হাজার ২৬টি।  এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৮২ লাখ ৬৮ হাজার ৫৫৭টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৩৮ লাখ ১৩ হাজার ৪৬৯টি পরীক্ষা হয়েছে।
দেশে এখন পর্যন্ত করোনা শনাক্তের হার ১৩ দশমিক ৮৬ শতাংশ।  শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৯৪ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ৬৮ শতাংশ।

ডিসি/এসআইকে/এমএসএ