বছরে ৬৪ লাখ মানুষ চিকিৎসা করাতে গিয়ে দরিদ্র হচ্ছে বাংলাদেশে

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
দেশে টেকসই অর্থনীতি, সামাজিক উন্নয়ন এবং দরিদ্র বিমোচনের জন্য সুস্বাস্থ্য অপরিহার্য বলে জানিয়েছেন ‘ডক্টরস প্ল্যাটফরম ফর পিপলস হেলথ’র সদস্য সচিব ডা. গোলাম রাব্বানী।  তিনি বলেন, ‘প্রতিবছর দেশে ৬৪ লাখ মানুষ শুধুমাত্র ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ-রক্তচাপ, স্ট্রোক, ক্যান্সার ইত্যাদি রোগের চিকিৎসা করাতে গিয়ে দরিদ্র হয়ে যাচ্ছে।  রোগ প্রতিরোধ, দীর্ঘায়িত জীবন এবং স্বাস্থ্য- এই তিনটিই জনস্বাস্থ্যের মৌলিক উপাদান, যা রাষ্ট্রকেই নিশ্চিত করতে হয়’।
বৃহস্পতিবার (৭ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে ‘বাংলাদেশের বর্তমান জনস্বাস্থ্য পরিস্থিতি ও করণীয়’ বিষয়ক সেমিনারে তিনি এ কথা বলেন।  ‘ডক্টরস প্ল্যাটফরম ফর পিপলস হেলথ’ এই সেমিনার আয়োজন করে।
লিখিত বক্তব্যে ডা. গোলাম রাব্বানী বলেন, ‘১৯৪৮ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বাস্থ্যের সংজ্ঞা দিয়েছে এভাবে- ‘স্বাস্থ্য সম্পূর্ণ শারীরিক, মানসিক এবং সামাজিক মঙ্গলজনক অবস্থা, যা নিছক রোগ বা দুর্বলতার অনুপস্থিতি নয়।  আজ স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে আমরা কি বলতে পারি, এই দেশের নাগরিকরা স্বাস্থ্যকে উপভোগ করতে পারছি?  আমরা কি এই অধিকারের সাংবিধানিক স্বীকৃতি লাভ করেছি?  মানসিক এবং সামাজিক অবস্থার কথা উল্লেখ না করে শুধুমাত্র শারীরিকভাবেও কি আমরা সুস্থ্য?’
দেশের যেকোনো উন্নয়নের জন্য পরিবেশের প্রধান উপাদানগুলো যেমন- বায়ু, জল এবং মাটিকে বিবেচনা করা প্রয়োজন বলে জানান গোলাম রাব্বানী।  তিনি বলেন, ‘পুঁজিবাদী ব্যবস্থায় সর্বোচ্চ মুনাফার আকাঙ্ক্ষায় পরিবেশের ভারসাম্য নষ্ট করে অপরিকল্পিত নগরায়ন এবং শিল্পায়নের কারণে বাংলাদেশ আজ মারাত্মক জনস্বাস্থ্য সমস্যার সম্মুখীন’।
সেমিনারে আরও উপস্থিত ছিলেন- সংগঠনটির আহ্বায়ক অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব, যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ডা. মো. আবু সাঈদ, ডা. ফয়জুল হাকিম লালাসহ প্রমুখ।

ডিসি/এসআইকে/এমএসএ