চট্টগ্রামে সাড়ে ১৩ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
সারাদেশের মতো চট্টগ্রামেও শূন্য থেকে ৫৯ মাস বয়সী ১৩ লাখ শিশুকে খাওয়ানো হচ্ছে ভিটামিন এ ক্যাপসুল। সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে চট্টগ্রামের ১৫ উপজেলায় ২০০ ইউনিয়নের ৬০০ ওয়ার্ড, ১৬টি স্থায়ী কেন্দ্র, ১৫টি ভ্রাম্যমাণ কেন্দ্র ও ৪ হাজার ৮০০ অস্থায়ী কেন্দ্র এবং নগরের ৪১ ওয়ার্ডের ১ হাজার ৩২১টি টিকাদান কেন্দ্রে এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। যা চলবে বিকেল ৪টা পর্যন্ত।
জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্যানুযায়ী, এবারের ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে চট্টগ্রামে ১৩ লাখ ৪০ হাজার ৫৬৪ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে চট্টগ্রামের ১৫ উপজেলায় ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ৮ লাখ ৪ হাজার ৫৬৪ জন এবং নগরের ৪১টি ওয়ার্ডে ৫ লাখ ৩৬ জন।
উপজেলায় ৬ থেকে ১১ মাস বছর বয়সী ৯১ হাজার ৯১৮ জন শিশুকে নীল রঙের এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৭ লাখ ১২ হাজার ৬৪৬ জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া নগরের ৪১টি ওয়ার্ডে ৬ থেকে ১১ মাসের ৮১ হাজার শিশুকে নীল রঙের এবং ৪ লাখ ৫৫ হাজার ১২-৫৯ মাসের শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ক্যাপসুল খাওয়ানো হবে।
এদিকে বোয়ালখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ মহাপরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর। এসময় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. সাখাওয়াত উল্লাহ। টিকা কার্যক্রম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বোয়ালখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রতীক সেন। অন্যদিকে হাটহাজারী উপজেলায় এ কার্যক্রম উদ্বোধন করেন জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী।

ডিসি/এসআইকে/আরএআর