আজ বিশ্ব নার্স দিবস

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
নার্স শব্দের অর্থ হলো সেবিকা বা সেবক। অনেকেরই ভুল ধারণা আছে, একজন রোগীকে শুধু সুস্থ করতে পারেন চিকিৎসক বা ডাক্তার। তবে এটি ভুলবেন না, একজন রোগীকে সুস্থ করতে যেমন ডাক্তারের পরামর্শ জরুরি, ঠিক তেমনই তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখার কাজটি যিনি বা যারা সম্পন্ন করেন, তিনি হলেন নার্স।
নার্সিং এমন একটি পেশা, যা সাধারণ জনগণের স্বাস্থ্য পরিচর্যা ও স্বাস্থ্য সচেতনতামূলক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত। নারীরাই নার্সিং পেশার সঙ্গে বেশি জড়িত। তবে এখন অনেক পুরুষও এই পেশার সঙ্গে যুক্ত হচ্ছেন।
আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটিঙ্গেল। তার জন্মবার্ষিকী ১২ মে। তার প্রতি সম্মান জানাতেই প্রতি বছর ১২ মে আন্তর্জাতিক নার্স দিবস পালিত হয়। এই দিনের বিশেষত্ব হলো স্বাস্থ্যসেবা শিল্পে নার্সদের গুরুত্বপূর্ণ ভূমিকা ও ডাক্তারদের পাশাপাশি তাদের তাৎপর্য তুলে ধরে। দিনটি বিশ্বের নার্সদের প্রতি সম্মান দেখাতে উদযাপিত হয়।
ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস ‘ফ্লোরেন্স নাইটিঙ্গেলের’ জন্মদিনকে আন্তর্জাতিক নার্স দিবস হিসেবে মনোনীত করেছে। প্রতি বছর এই দিবস উপলক্ষে একটি নির্দিষ্ট থিম বেছে নেওয়া হয়। এ বছরের থিম হলো ‘আমাদের নার্সরা, আমাদের ভবিষ্যত’।
আন্তর্জাতিক নার্স দিবসের ইতিহাস
১৯৭৪ সালে আন্তর্জাতিক নার্স কাউন্সিল আনুষ্ঠানিকভাবে ১২মে বিশ্বব্যাপী নার্স দিবস উদযাপনের দিন হিসেবে ঘোষণা করে।
দিনটি নার্সদের অবদান ও সহানুভূতিশীল যত্নের স্বীকৃতি দেয়, যারা রোগীদের প্রাণ বাঁচাতে তাদের সেবা করেন। নার্সদের সহানুভূতি রোগীদের সুস্থতা ও পুনরুদ্ধারের জন্য বিরাট অবদান রাখে।
আন্তর্জাতিক নার্স দিবসের তাৎপর্য
নার্সিং পেশার অবদান ও চ্যালেঞ্জ সম্পর্কে সচেতনতা বাড়ানোই হলো আন্তর্জাতিক নার্স দিবসের উদ্দেশ্য ও তাৎপর্য।
রোগীর পরিসেবায় নার্সদের অক্লান্ত পরিশ্রমকে স্বীকৃতি ও প্রশংসা করার সুযোগ দেয় এই দিবস। নার্সিং পেশা যে কতটা সম্মানের, তার স্বীকৃতি দেয় বিশ্ব নার্স দিবস। আন্তর্জাতিক নার্স দিবস একাধিক উদ্দেশ্যে কাজ করে। এটি বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা ব্যবস্থায় নার্সদের অবদানকে স্বীকার করে। তারা যেন আরও ভালো কাজের পরিবেশ পায়, নার্সিং শিক্ষায় বিনিয়োগ বৃদ্ধি ও উন্নত স্বাস্থ্যসেবা নীতির জন্য নার্স ও অ্যাডভোকেটদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জ সম্পর্কে সচেতনতা বাড়ায়।
কেন ১২ মে আন্তর্জাতিক নার্স দিবস পালিত হয়?
১২ মে আন্তর্জাতিক নার্স দিবসের তারিখ হিসেবে বেছে নেওয়া হয়েছিল, কারণ এই দিনে নার্সিং ইতিহাসের একজন বিখ্যাত ব্যক্তিত্ব ফ্লোরেন্স নাইটিংগেল জন্মগ্রহণ করেন। ফ্লোরেন্স নাইটিঙ্গেলকে আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা হিসাবে বিবেচনা করা হয়। তিনি নার্সিং অনুশীলনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তাকে স্মরণ করার মধ্য দিয়েই নার্স দিবস পালিত হয় বিশ্বজুড়ে। সূত্র: ইকোনোমিকস টাইমস

ডিসি/এসআইকে/এমএসএ