থানচিতে ম্যালেরিয়ার প্রকোপ, শিশুর মৃত্যু

বান্দরবান প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
বান্দরবানের থানচিতে ম্যালেরিয়ায় আক্রান্ত আরও এক শিশুর মৃত্যু হয়েছে। আজ সোমবার (১০ জুলাই) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে এসে মারা যায় শিশুটি। এর আগে ম্যালেরিয়া এই উপজেলায় দুজনের মৃত্যু হয়।
ম্যালেরিয়া আক্রান্তে মারা যাওয়া শিশুটি থানচি সদর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে কাইথাং ম্রো পাড়ার ইংয়েন ম্রো এর সন্তান লেংরেইন ম্রো (৯)।
এর আগে ২ জুলাই একই ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে চাইশৈউ পাড়ার মংহ্লাচিং মারমা মেয়ে উম্যাচিং মারমা (৮) ও ২৪ জুন চিকিৎসাধীন অবস্থা রেমাক্রী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডে খ্যাইসাপ্রু পাড়ার অজমনি ত্রিপুরা মেয়ে প্রীতি ত্রিপুরার (১৬) মারা যায়।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক মোহাম্মদ আবদুল্লাহ আল নোমান জানান, লেংরেইন ম্রো নামের ম্যালেরিয়ায় আক্রান্ত শিশুটিকে কয়েক দিন আগেই স্বাস্থ্যকর্মী তার বাড়িতে চিকিৎসা দিয়েছিল। কিন্তু শিশুটি মা-বাবা অসুস্থ হওয়া অন্য বাড়িতে রেখে গিয়েছিল; সে সময় ম্যালেরিয়া পূর্ণ ডোজ খাওয়ানো যায়নি এ কারণে শিশুটি মারা গেছে।
স্থানীয়রা জানান, বর্ষা শুরুর আগেই বান্দরবানের থানচির দূর্গম এলাকায় দেখা দিয়ে ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব। নানা প্রতিকূলতায় রোগীরা পাচ্ছেন না জরুরি চিকিৎসা সেবা ও ওষুধ। দূর্গম এলাকায় যাতায়াত ব্যবস্থা সহজ না হওয়ায় ও মোবাইলের নেটওয়ার্ক না থাকায় প্রায় যোগাযোগ বিচ্ছিন্ন এই এলাকাগুলো। তবে তাঁদের মধ্যে বেশ কয়েকজনকে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্স এর ভর্তি করা হয়েছেন।
স্থানীয়রা আরও জানান, বর্ষায় মশার উপদ্রব বেড়ে যাওয়ায় মশার কামড়ে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। এদিকে উপজেলার চারটি ইউনিয়নের মোট ৬৬টি পাড়ার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী গ্রামকে ম্যালেরিয়া জোন হিসবে চিহ্নিত করা হয়েছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান মুরাদ জানান, গত এক সপ্তাহে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে প্রায় ৪০ জন স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি হয়েছেন। অনেকে সুস্থ হয়ে বাড়িতে চলে গেছেন। বাকিদের চিকিৎসা চলছে।

ডিসি/এসআইকে/এসপিআর