চমেক হাসপাতালে নাছিরকে হটিয়ে সভাপতি নওফেল

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সদ্য সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনকে হটিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি পদে বসলেন প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীর পুত্র স্থানীয় সংসদ সদস্য শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।
স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি হয়েছে।  গত বৃহস্পতিবার (২০ আগস্ট) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখার উপসচিব ড. বিলকিস বেগমের সই করা এক চিঠিতে বলা হয়েছে, চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনের সংসদ সদস্য শিক্ষা উপমন্ত্রী নওফেলকে চমেক হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি মনোনীত করে গত ১৩ মে প্রজ্ঞাপনটি জারি হয়েছে।  অনুমতিক্রমে নওফেলকে ওই পদে মনোনয়ন দেওয়া হয়েছে।
জানতে চাইলে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর জানান, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি হয়েছে বলে শুনেছি।  তবে এখনও আনুষ্ঠানিকভাবে কোনো চিঠি পাইনি।  চিঠি পাওয়ার পর এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে’।
দেশের আটটি সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের মধ্যে সাতটির ব্যবস্থাপনা কমিটির দায়িত্ব পালন করে আসছেন স্থানীয় সংসদ সদস্যরা।  শুধুমাত্র চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ছিল ব্যতিক্রম।  চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সদ্য সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন এই দায়িত্বে ছিলেন।  তিনি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকেরও দায়িত্বে আছেন।  দীর্ঘসময় ধরে চট্টগ্রাম মেডিকেল কলেজে ছাত্রলীগ ও চিকিৎসক রাজনীতির একাংশের ওপর একক নিয়ন্ত্রণ আছে নাছিরের।  তবে সম্প্রতি চমেক ছাত্রলীগ ও চিকিৎসকদের মধ্যে মহিবুল হাসান চৌধুরী নওফেলেরও একটি বলয় তৈরি হয়েছে।  বৃহত্তর চট্টগ্রামের সর্ববৃহৎ এই হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পাওয়ায় নিজ বলয়ের ওপর নওফেলের নিয়ন্ত্রণ আরও সুদৃঢ় হলো বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. আ ম ম মিনহাজুর রহমান জানান, ‘চট্টগ্রাম-৯ আসনের জাতীয় পার্টির সাবেক সাংসদ জিয়াউদ্দিন আহমেদ বাবলুর অনুরোধে সেসময়কার মেয়র আ জ ম নাছির উদ্দীন সাহেবকে দায়িত্ব দেওয়া হয়েছিল।  দেশের আটটি সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের আর কোনোটিতে সভাপতি পদে সাংসদ ছাড়া অন্য কেউ দায়িত্ব পালনের নজির নেই।  ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের দায়িত্বে আছেন স্থানীয় সাংসদ রাশেদ খান মেনন সাহেব।  চট্টগ্রামেও ব্যতিক্রম না রেখে স্থানীয় সাংসদ হিসেবে উপমন্ত্রী নওফেল সাহেবকে দায়িত্ব দেওয়ার বিষয়টি ইতিবাচক এবং অর্থবহ’।

ডিসি/এসআইকে/এসএজে