খালেদা জিয়ার ৪ মামলার কার্যক্রম স্থগিতই থাকবে

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
হরতালের সময় নাশকতার ও সহিংসতার অভিযোগে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে রাজধানীর দুই থানায় দায়ের হওয়া চার মামলার কার্যাক্রমের ওপর হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।  তবে এসব মামলার বিষয়ে হাইকোর্টের জারি করা রুল নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।
হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদেনের শুনানি নিয়ে রবিবার (২৩ আগস্ট) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ভার্চুয়াল আপিল বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।  অন্যদিকে খালেদা জিয়ার পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।  এর আগে ২০১৫ সালে করা নাশকতাসহ সহিংসতার অভিযোগে দারুস সালাম থানার ২টি ও যাত্রাবাড়ী থানার ২টি মামলায় অভিযোগপত্র আমলে নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৭ সালে ওই আবেদন করেছিলেন খালেদা জিয়া।
পরে হাইকোর্ট মামলাগুলোর কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন।  রুলে মামলায় অভিযোগ আমলে নেওয়ার আদেশ কেন বাতিল করা হবে না, তা জানতে চাওয়া হয়।  এরপর হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।
এদিকে, গত ১৭ আগস্ট রাজধানীর দারুস সালাম ও যাত্রবাড়ী থানার চার মামলার স্থগিতের আদেশ দিয়েছিলেন আপিল বিভাগ।  ফলে আপিল বিভাগের আদেশে খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের হওয়া মোট ৮টি মামলার কার্যক্রম স্থগিত হয়ে রইলো।

ডিসি/এসআইকে/এমএসএ