বাংলাদেশ দ্বিতীয়বার স্বাধীন হয়েছিল ৭ নভেম্বর : ফখরুল

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
৭ নভেম্বর ‘সিপাহী-জনতার অভ্যুত্থানে’ বাংলাদেশ দ্বিতীয়বার স্বাধীন হয়েছিল বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  শনিবার (৭ নভেম্বর) সকালে রাজধানীর শের-ই বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানানোর সময় তিনি এই মন্তব্য করেন।
ফখরুল বলেন, ‘৭ নভেম্বর সিপাহী জনতার অভ্যুত্থানের মাধ্যমেই বাংলাদেশ দ্বিতীয়বার স্বাধীন হয়েছিল।  যে জাতীয়-আন্তর্জাতিক চক্রান্তের অংশ হিসেবে ১৯৭৫ সালের ৩ নভেম্বর জিয়াউর রহমানকে গৃহবন্দি করা হয়েছিল, সেই চক্রান্তকে ব্যর্থ করে দিয়ে এদেশের দেশপ্রেমিক সিপাহী এবং জনগণ ৭ নভেম্বরে জিয়াউর রহমানকে মুক্ত করে সত্যিকার অর্থে স্বাধীনতাকে সুসংহত করেন।  একই সঙ্গে গণতন্ত্রের যে পথ সেই পথের নতুন সূচনা করে’।
তিনি বলেন, ‘প্রকৃত পক্ষে ৭ নভেম্বর এ দেশে বহুদলীয় গণতন্ত্র এবং জনগনের শাসন প্রতিষ্ঠা করবার সুযোগ সৃষ্টি হয়েছিল এবং তার নেতৃত্ব দিয়েছিলেন জিয়াউর রহমান।  এই ঐতিহাসিক দিবসটি স্মরণ করবার জন্য বিএনপির পক্ষ থেকে, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে আমরা জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ আজ এখানে এসেছিলাম’।
মির্জা ফখরুল বলেন, ‘এই দিনটি বর্তমান বাংলাদেশের প্রেক্ষিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ।  ১৯৭৫ সালে যেভাবে দেশে একদলীয় শাসনব্যবস্থা ‘বাকশাল’ প্রতিষ্ঠা করা হয়েছিলো, জনগণের অধিকারকে হরণ করা হয়েছিল আজকে আবার ঠিক একই কায়দায় বাংলাদেশের জনগণের অধিকারকে হরণ করে গণতন্ত্রকে ধবংস করে দিয়ে জোর করে ক্ষমতা দখল করে বসে আছে আওয়ামী লীগ।  সেজন্য আজকে আমরা শপথ নিয়েছি যে, গণতন্ত্রকে উদ্ধার করব, মিথ্যা মামলায় সাজাপ্রাপ্ত আমাদের নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করব এবং এই গণতন্ত্রের সংগ্রামকে অবশ্যই জয়ী করব’।
এর আগে স্বাস্থ্যবিধি মেনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুস্পমাল্য অর্পণ করে প্রয়াত নেতার প্রতি শ্রদ্ধা জানান। তারা নেতার আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাতে অংশ নেন।
এরপর দুপুর সাড়ে ১২ টায় মহানগর দক্ষিণ ও উত্তর, যুব দল, স্বেচ্ছাসেবক দল, মহিলাদল, কৃষকদল, ছাত্রদল, তাতীদল, মৎস্যজীবী দলসহ অঙ্গসংগঠনের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পণ করা হয়।
৭ নভেম্বর উপলক্ষে ভোরে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় অফিসে দলীয় পতাকা উত্তালন করা হয়েছে।  দিবসটিকে সামনে রেখে প্রকাশ করা হয়েছে জিয়াউর রহমান ছবি সম্বলিত পোস্টার।  বিকাল ৩ টায় হবে ভার্চুয়াল আলোচনা সভা।

ডিসি/এসআইকে/এমএসএ