‘আমার বাড়ির কেন্দ্রে আমার পরিবারের সদস্যের হাত থেকে সিল কেড়ে নিয়ে নৌকায় মারা হয়েছে’

সন্দ্বীপ প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
সন্দ্বীপ পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী জিএস আবুল বাশার তার পরিবারের সদস্যদের ভোট প্রদানে বাধা দেয়া হয়েছে বলে অভিযোগ করেছেন।  তার পরিবারের এক সদস্যদের হাত থেকে সীল কেড়ে ‍নিয়ে নৌকায় মারা হয়েছে বলেও অভিযোগ তার।
শনিবার (১৬ জানুয়ারি) দুপুর দুইটার দিকে সন্দ্বীপ প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এমন অভিযোগ করেন।  এদিকে দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়াই শান্তিপূর্ণ পরিবেশে বিকেল ৪ টায় সন্দ্বীপ পৌরসভায় ভোটগ্রহণ সম্পন্ন হয়।
বিএনপি মনোনীত প্রার্থী জিএস আবুল বাশার সংবাদ সম্মেলনে বলেন, ‘বর্তমানে বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থা সম্পর্কে সারা দেশবাসী অবগত আছে।  তারপরেও জনগণের অধিকার রক্ষায় বিএনপি নির্বাচনে অংশ নিচ্ছে।  শুরু থেকে চেষ্টা করেও আমি নির্বাচনে স্বাভাবিক কার্যক্রম চালাতে পারিনি’।
তিনি বলেন, ‘সকাল থেকে একটি অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।  অল্প সংখক ভোটার কেন্দ্র আসলেও তাদের জোর করে নৌকায় সিল মারতে বাধ্য করা হচ্ছে।  ভোট কেন্দ্রের বাইরে অপ্রাপ্ত বয়স্কদের উপস্থিত ছিল লক্ষণীয়’।  তিনি অভিযোগ করে বলেন, ‘সকালে আমার বাড়ির কেন্দ্রে আমার পরিবারের সদস্যদের ভোট প্রদানে বাধা দেয়া হয়েছে।  আমার ছোট ভাইয়ের স্ত্রীর হাত থেকে সিল নিয়ে নৌকায় মেরে দিয়েছে তাদের এজেন্ট’।
এদিকে স্থানীয় সূত্র জানায়, সকালে পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের কেন্দ্র বাউরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রের বাইরে কয়েক রাউন্ড ফাঁকা গুলি বর্ষণের ঘটনা ঘটে।  এতে কিছুটা আতংকের সৃষ্টি হলেও পুলিশের দ্রুত হস্তক্ষেপে পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে ছিল।
সকাল ৮ টায় ভোটগ্রহণ শুরু হলেও দু’একটি ভোট কেন্দ্র ছাড়া বাকি ভোট কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি ছিল একেবারেই কম।  দুপুরের পরে অধিকাংশ ভোট কেন্দ্রগুলো ফাঁকা থাকে।
নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, এ পৌরসভায় ৯টি ওয়ার্ডের ১৭টি কেন্দ্রের ১০০টি ভোটকক্ষে বিরতিহীনভাবে ভোটগ্রহণ করা হয়।  পৌরসভার মোট ভোটার সংখ্যা ৩৩ হাজার ২৬ জন।
নির্বাচনে সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।  এছাড়া মেয়রপদে নৌকা প্রতীক নিয়ে মোক্তাদের মাওলা সেলিম ও ধানের শীষ প্রতীক নিয়ে আবুল বাশার প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ডিসি/এসআইকে/এমএম