রেজা কিবরিয়া কি বিএনপিতে যোগ দিচ্ছেন?

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
গণফোরাম ছাড়লেও রাজনীতিতেই থাকবেন বলে জানিয়েছেন সদ্য পদত্যাগ করা দলটির সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া।  তবে আপাতত কোনো দলে যোগ দেয়ার বিষয়ে কিছুই ভাবেননি বলে জানান সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার ছেলে।  সোমবার (৮ ফেব্রুয়ারি) বিকালে গুলশানের নিজ বাসায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রেজা কিবরিয়া।
তিনি বলেন, আমি খুব ভালো সময়েই এই সিদ্ধান্ত নিয়েছি।  এই বিষয়ে স্যার (ড. কামাল) জানেন।  স্যারের অনুমতি ছাড়া আমি কিছু করি না রাজনীনিতিতে।  এ ব্যাপারে ওনার সঙ্গে আলোচনা হয়েছে।  একথা ওকথা বের হয়েছে, আমি দলে আসার কারণেই দলে গন্ডগোল হয়েছে।
এই কথা একেবারেই সত্য না।  সমস্যাটা শুরু হয়েছিল গত সংসদ নির্বাচনের পর।  দলের একটা গ্রুপ চেয়েছিল গণফোরামের প্রেসিডিয়াম মেম্বার মোকাব্বির খান সংসদে যাক; আরেকটা গ্রুপ এটা চাচ্ছিলেন না।  মোকাব্বির খানকে নিয়ে দলের মধ্যে অনেকেই বাজে মন্তব্য করেছেন।  মোটকথা এসব বিষয় আমার পছন্দ হয়নি।  দল ছাড়লেও সব সময় আমি গণফোরাম এবং ড. কামাল হোসেনের ভালো চাই।
রেজা কিবরিয়া বলেন, আমি দেশেই থাকবো।  তবে কি করবো সেটা এখনো ঠিক করিনি।  আমি খুব ভালো একটা চাকরি ছেড়ে দেশে এসেছিলাম।  খুব ইচ্ছা দেশের জন্য কিছু করার।  আমি ৩৫টি দেশে কাজ করেছি।  কিন্তু নিজের দেশের জন্য যদি কিছু করা যায় সেটা হবে অন্যরকম এবং গর্বের বিষয়।  তবে যদি ভালো সুযোগ পেলে কাজ করবো।  সেটা কোনোভাবেই রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত থাকবো।  এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে কিছু করতে হলে এখন জাতীয় ঐক্য দরকার।  আর এ জন্য দলের ভেতর থেকে কিছু করা হবে আমার মনে হয়নি।  কারণ দলের সবাই আমার সব কথার সঙ্গে একমত না।
তবে, একাধিক সূত্র জানিয়েছে, খুব শীঘ্রই রেজা কিবরিয়া আনুষ্ঠানিকভাবে বিএনপিতে যোগ দিতে যাচ্ছেন।  এই বিষয়ে হাই কমান্ডের সাথেও তার চূড়ান্ত কথা হয়েছে।  তবে এখনই যোগদানের আনুষ্ঠানিকতায় থাকছেন না তিনি।  কিছুদিন যাওয়ার পর অর্থাৎ জাতীয় নির্বাচনের আগ মুহুর্তে তিনি আনুষ্ঠানিকভাবে বিএনপিতে যোগ দিবেন বলে আভাস পাওয়া গেছে।

ডিসি/এসআইকে/এমএসএ