সরকারের কারসাজিতেই খাদ্যপণ্যের দাম বাড়ছে : ফখরুল

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
সরকারের কারসাজিতেই খাদ্যপণ্যের দাম বাড়ছে বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  চাল, দুধ, পাউরুটিসহ খাদ্যপণ্যের দাম বৃদ্ধি পরিস্থিতি তুলে ধরতে গিয়ে বৃহস্পতিবার (২ জুন) এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব এ অভিযোগ করেন।
তিনি বলেন, আপনারা বললেন যে, আটা, ময়দা, দুধ, পাউরুটি দাম বেড়েছে, আমাদের গরিব লোকরা কী করে?  বেশির ভাগ রিকশা, শ্রমিক যারা দিনের বেলা রিকশা চালিয়ে ফুটপাত থেকে একটা কলা ও পাউরুটি খায়।  আজকে সেই রুটির দাম ডাবল হয়ে গেছে, তিনগুণ হয়ে গেছে।  চালের দাম ১০ থেকে ১৫ টাকায় উঠে গেছে।  এমনকি সরকার বাড়িয়ে দিয়েছে ১০ টাকা কেজি চালের দাম।  ৬২ হাজার লোককে দেওয়া হতো সেখানে তারা ১৫ টাকা বাড়িয়ে দিয়েছে।  অর্থাৎ সরকার নিজেই এই মূল্য বৃদ্ধি করার জন্য সবচেয়ে বড় ভূমিকা পালন করছে এবং তাদের কারসাজিতেই আজকে খাদ্যপণ্য বলুন, খাদ্য দ্রব্য বলুন মূল্যবৃদ্ধি পাচ্ছে এবং জনগণের দুর্ভোগ হচ্ছে।
মির্জা ফখরুল বলেন, বর্তমান সরকারের সমস্যাটা হচ্ছে তারা সবকিছুর মধ্যেই অবৈধ মুনাফা চায় এবং জনগণের ন্যূনতম প্রয়োজন যেটা খাদ্য, এই খাদ্যকে তারা এখন জিম্মি করে প্রোফিট নিতে চায়, মুনাফা লুটতে চায়।  এটা আজকের ব্যাপার না, প্রথম ১৯৭৪ সালে যে দুর্ভিক্ষটা হয়েছিল সেখানে কিন্তু খাদ্য সংকট ছিল তা না, দুঃশাসন-দুর্নীতির কারণে ‍দুর্ভিক্ষ হয়েছিল।  আজকে ঠিক একইভাবে খাদ্যশস্য যেটা মানুষের বেশি দরকার সেটাকে তারা অন্যায়ভাবে দাম বাড়াচ্ছে, মজুদ করছে, আটকে রাখছে।  আর্টিফিশিয়াল একটা ক্রাইসিস তৈরি করে বাজারে দামটা বাড়িয়ে দিচ্ছে।
বৃহস্পতিবার (২ জুন) দুপুর ১২ টায় রাজধানীর বাসাবোতে হেলথ এইড ডায়াগনস্টিক অ্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন ঢাকা বিশ্ববিদ্যালয়ে গত ২৪ মে ছাত্রলীগের হামলায় গুরুতর আহত ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি রাশেদ ইকবাল খান, সাংগঠনিক সম্পাদক আবু আফসান মোহাম্মদ ইয়াহহিয়া ও উত্তর ছাত্র দলের নেতা শাহাবুদ্দিন শিহাবকে দেখতে যান বিএনপি মহাসচিব।  তিনি চিকিৎসকদের কাছ থেকে তাদের চিকিৎসার খোঁজ-খবর নেন।
এ সময় বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক কামরুজ্জামান রতন, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু, যুগ্ম আহ্বায়ক ইউনুস মৃধা, চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খানসহ স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।
পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিএনপি মহাসচিব।

ডিসি/এসআইকে/এমএসএ