সিলেটে ধর্মঘটের একদিন আগেই দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
সিলেটে শনিবার সবধরনের পরিবহন ধর্মঘটের আহ্বান করা হলেও একদিন আগেই দূরপাল্লার বাস চলাচল বন্ধ হয়ে গেছে। পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলোর এ ধর্মঘটে শুক্রবার সকাল থেকে প্রায় বন্ধ হয়ে পড়েছে বাস চলাচল। কোনো ধরনের দূরপাল্লার বাস সিলেট থেকে ছেড়ে যাচ্ছে না। এর ফলে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।
বাস মালিকরা বলছেন, হবিগঞ্জ ও মৌলভীবাজারে শুক্রবার ভোর ৬টা থেকে পরিবহন ধর্মঘট শুরু হওয়ায় ঢাকাসহ দূরপাল্লার বাসগুলো সিলেট ছেড়ে যেতে পারছে না। ঢাকা, কুমিল্লা ও ময়মনসিংহ এবং চট্টগ্রাম থেকে বাস সিলেটে আসতেও পারছে না। তবে সিলেট জেলার অভ্যন্তরে বাস চলাচল করছে বলে জানিয়েছেন পরিবহন সংশ্লিষ্টরা।
শুক্রবার (১৮ নভেম্বর) দুপুরে সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনালে এলাকায় দেখা যায়, টার্মিনাল থেকে আন্তঃজেলা বাস ছাড়া দূরপাল্লার কোনো বাস ছাড়ছে না। আন্তঃজেলা বাসও সংখ্যায় খুব কম। দূরপাল্লার বাসের কাউন্টারগুলোও বন্ধ রয়েছে।
এবিষয়ে সিলেট জেলা বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি মো. আবুল কালাম জাগো নিউজকে বলেন, আমাদের ধর্মঘট শনিবার। কিন্তু মৌলভীবাজার ও হবিগঞ্জে শুক্রবার থেকে ধর্মঘট শুরু হয়েছে। ঢাকাসহ অন্যান্য জেলায় যেতে হলে এ দুই জেলা পাড়ি দিয়ে যেতে হয়। কিন্তু দুই জায়গায়ই ধর্মঘট থাকায় দূরপাল্লার বাস আসা যাওয়া করতে পারছে না। তবে সিলেট মহানগর থেকে জেলার বিভিন্ন উপজেলার সঙ্গে বাস চলাচল স্বাভাবিক রয়েছে।
তিনি বলেন, অটোরিকশায় গ্রিল স্থাপন, নতুন করে কোনো অটোরিকশাকে রেজিস্ট্রেশন প্রদান না করাসহ চার দফা দাবিতে শনিবার সিলেটে ভোর ৬টা থেকে ১২ ঘণ্টার বাস ধর্মঘট ডাকে মালিক সমিতি। ভিন্ন চারটি দাবিতে শনিবার অন্য পরিবহনগুলোরও ধর্মঘট ডেকেছে সিলেট বিভাগীয় শ্রমিক ঐক্য পরিষদ।
তবে বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে গণসমাবেশ আয়োজনে বাধা সৃষ্টি করতেই সরকার কৌশলে পরিবহনে ধর্মঘট ডেকেছেন। শনিবার সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে বিএনপির বিভাগীয় গণসমাবেশ হবে।
সিলেট বিভাগীয় পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি মো. মইনুল ইসলাম বলেন, শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সিলেটে পরিবহন ধর্মঘট আহ্বান করেছি। কিন্তু বিভাগের অন্য তিন জেলা সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজারে ধর্মঘট চলায় দূরপাল্লার গাড়ি চলাচলে সমস্যা হচ্ছে। এ বিষয়ে আমাদের কিছুই করার নেই।

ডিসি/এসআইকে/এমএসএ