ভোটাররা কাকে ভোট দেবেন সেটা আমাদের দেখার বিষয় না: সিইসি

ফাইল ছবি

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ‘সব ভোটার যেন ভোট দিতে পারেন এবং নির্বাচন সুষ্ঠু করার জন্য পুলিশ, জেলা প্রশাসন ও গণমাধ্যম কর্মীরা মিলে কাজ করতে হবে। ভোটাররা কোন দলকে ভোট দেবে কোন প্রার্থীকে ভোট দেবে সেটা আমাদের দেখার বিষয় হবে না। দেখার বিষয় একটাই, ভোটাররা গোপনে তাদের তাদের পছন্দের প্রার্থীকে যেন ভোট দিয়ে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন- সে নিশ্চয়তা আমাদের সবাই মিলে নিশ্চিত করতে হবে এবং এটা আমরা করবো’।
সোমবার (১২ ডিসেম্বর) রাত সাড়ে ৯টায় রংপুর শিল্পকলা একাডেমি মিলানায়তনে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণকারী মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীদের সঙ্গে মতবিনিময় শেষে তিনি এ কথা বলেন।
সিইসি বলেন, ‘আমাদের একটাই আহ্বান, রংপুর সিটি করপোরেশন নির্বাচনে আমাদের দায়িত্ব হচ্ছে, ভোটাররা যেন কেন্দ্রে এসে নির্বিঘ্নে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন। এর বেশি কোনও দায়িত্ব আমাদের নেই’।
সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘নির্বাচনে সব কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণের সব ব্যবস্থা নেওয়া হয়েছে। ভোটারদের ইভিএমে ভোট দেওয়ার প্রশিক্ষণ কার্যক্রম চলছে। প্রার্থীরাও ইভিএমে ভোটগ্রহণের বিষয়ে আপত্তি করেননি। প্রার্থীরা যেসব সমস্যার কথা বলেছেন- তা নিরসনের ব্যবস্থা নেওয়া হবে’।
আরেক প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘ভোটকেন্দ্রে মূল ভূমিকা পালন করেন প্রিসাইডিং কর্মকর্তারা। তারা যদি সঠিকভাবে দায়িত্ব পালন করেন, তাহলে কোনও সমস্যা হওয়ার কারণ নেই। গাইবান্ধা উপনির্বাচনে প্রিসাইডিং কর্মকর্তারা সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করেননি। নির্বাচনে দেশে প্রথমবারের মতো আমরা অনিয়মের অভিযোগে পুরো নির্বাচন বাতিল করেছি- এরকম ইতিহাস এর আগে ছিল না। তার পরও তদন্ত কমিটির প্রতিবেদন পরীক্ষা-নিরীক্ষা করে পাঁচ এসআই, এক ইউএনও, এক এডিএম ও প্রচুর সংখ্যক প্রিসাইডিং কর্মকর্তার বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিয়েছি’।
গাজী হাবিবুল আউয়াল বলেন, ‘রংপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রিসাইডিং কর্মকর্তারা কোন দলের সমর্থক সেটা জানা কষ্টকর। তবে নির্বাচনে কোনো প্রিসাইডিং কর্মকর্তা ভোটকেন্দ্রের ভেতরে বা বাইরে পক্ষপাতিত্ব করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে’।
এর আগে, রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে অংশগ্রহণকারী ৯ মেয়র প্রার্থীসহ ২৫২ জন কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন সিইসি। এ সময় প্রার্থীরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন এবং সমাধান চান।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব, কমিশনার জাহাঙ্গীর আলম, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরে আলম মীনা, রিটার্নিং কর্মকর্তা আবদুল মতিন, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা শাহাতাব উদ্দিনসহ নির্বাচন কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ডিসি/এসআইকে/এমএসএ