কারাগারে বিএনপি নেতাদের সঙ্গে ‘খুনি ও দুর্ধর্ষ আসামির মতো’ আচরণ করা হচ্ছে : প্রিন্স

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বিএনপির কেন্দ্রীয় দফতরের ভারপ্রাপ্ত সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স অভিযোগ করেছেন, বিএনপির নেতারা মিথ্যা সাজানো মামলায় রাজবন্দি। তবে কারাগারে তাদের সঙ্গে আচরণ করা হচ্ছে ‘চিহ্নিত খুনি ও দুধর্ষ আসামির মতো’। তিনি বলেন, ‘এটা কারাবিধি ও মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। সরকারের নির্দেশেই কারা কর্তৃপক্ষ তাদের সঙ্গে এমন আচরণ করছে বলে আমরা জানতে পেরেছি’।
বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব অভিযোগ করেন প্রিন্স। তিনি বলেন, ‘নিশিরাতের সরকারের সাজানো মিথ্যা মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, সাবেক এমপি ফজলুল হক মিলনসহ সাবেক এমপি ও মন্ত্রীরা কারাগারে ডিভিশন পাওয়ার কথা থাকলেও শুরুতে তাদের ডিভিশন দেওয়া হয়নি। তাদের প্রয়োজনীয় কাপড়চোপরও কারাগারে তাদের কাছে পৌঁছানো যাচ্ছে না। কারাবন্দিদের পরিবারের পক্ষ থেকে বার বার প্রয়োজনীয় জিনিসপত্র কারাফটকে নিয়ে গেলে কারা কর্তৃপক্ষ তা ফিরিয়ে দিচ্ছে। কারাগারের ভেতর অন্য বন্দিদের সঙ্গে তারা যোগাযোগ করতে পারে না। আটককৃতদের পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করতে দেওয়া হচ্ছে না’।
প্রিন্স আরও বলেন, ‘বিএনপি শীর্ষ নেতাদের আটকের পর ২৪ ঘণ্টার বেশি সময় তাদের লকআপে রাখা হয়েছিল। গ্রেফতারকৃত অধিকাংশ নেতাকর্মী হৃদরোগ, ডায়াবেটিকসসহ নানা জটিল রোগে আক্রান্ত থাকলেও তাদের ওষুধপত্র পর্যন্ত কারাগারে দিতে দেওয়া হচ্ছে না।’তিনি বলেন, ‘আমরা কারাবন্দি বিএনপি শীর্ষ নেতাসহ নেতা-কর্মীদের সঙ্গে এমন ঘৃণ্য আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং তাদের কারাবিধি অনুযায়ী প্রাপ্য চিকিৎসার সুযোগসহ অন্যান্য সুযোগ দেওয়ার জোর দাবি জানাচ্ছি’।

ডিসি/এসআইকে/এমএসএ