জনগণই সরকারকে বিদায় করবে : মির্জা ফখরুল

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বর্তমান সংকট থেকে উত্তরণের পথ জনগণই দেখাবে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রাজধানীর জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে রবিবার (২২ জানুয়ারি) বিকেলে এক আলোচনা সভায় এমন মন্তব্য করেন তিনি।
প্রধান অতিথির বক্তব্যে বিএনপির মহাসচিব বলেন, ‘সব রাজনৈতিক দলগুলো একমত হয়েছে। এই সরকারের পতন ছাড়া এই রাষ্ট্রের কল্যাণ সম্ভব নয়। শুধু ক্ষমতার পরিবর্তনের জন্য নয়, এই রাষ্ট্র কাঠামোর জন্য এই সরকারকে বিদায় জানাতে হবে। আরও ঐক্যবদ্ধ হয়ে জনগণই পথ দেখাবে। এখান থেকে বের হতেই হবে’।
মির্জা ফখরুল বলেন, ‘এই সরকার দুটি বিষয়ের খুব বেশি ক্ষতি করেছে। একটা হচ্ছে, রাজনৈতিক। আর দ্বিতীয়টি হচ্ছে, সাম্যের ওপর ভিত্তি করে যে অর্থনীতি হওয়ার কথা, সেটিও এই সরকার ধ্বংস করেছে। দেশে গরীব আরও গরীব হচ্ছে, বড়লোক আরও বড়লোক হচ্ছে’।
নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, ‘সব রাজনৈতিক দল এই স্বৈরাচার সরকারের পতনের লক্ষ্যে কাজ করছে। ওদিকে ক্ষমতাসীন জোটের অনেকে বেরিয়ে গেছে। ক্ষমতাসীনদের আচরণ দেখলে মনে হয়, তারাই কেবল রাজনীতি বোঝে’।
মানুষ ক্ষমতার পরিবর্তন চায় উল্লেখ করে মাহমুদুর রহমান বলেন, ‘এই সরকার ফ্যাসিস্ট। বিএনপি যে রাষ্ট্র কাঠামো সংস্কারের ঘোষণা দিয়েছে, এত স্পস্ট করে আগে কখনো বিষয়টি উত্থাপন হয়নি। মানুষ একটা পরিবর্তন চায়। আর বিএনপির কর্মসূচিতে মানুষ বিশ্বাস রাখতে শুরু করেছে’।
গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, ‘বিদ্যুতখাত, ব্যাংকখাত সব খাত নষ্ট করেছে এই সরকার। গুম-খুন-ক্রসফায়ার করে, মামলা দিয়ে ক্ষমতায় টিকে আছে তারা। ফ্যাসিবাদের দুটি লক্ষণ। একটি হচ্ছে, ভয় দেখানো, আরেকটি হচ্ছে মিথ্যাচার করে শাসন জায়েজ করা। প্রতিদিন এই সরকার মানুষের সঙ্গে প্রতারণা করছে’।

ডিসি/এসআইকে/এমএসএ