২৭ জুলাই একযোগে মহাসমাবেশের ঘোষণা বিএনপিসহ বিরোধীদলগুলোর

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
সরকার পতনের এক দফা আন্দোলনের দাবিতে দুই দিনব্যাপী (১৮ ও ১৯ জুলাই) পদযাত্রার পর যুগপৎভাবে বিরোধী দলগুলো এবার মহাসমাবেশের ডাক দিয়েছে। শনিবার (২২ জুলাই) বিকালে বিরোধী দলগুলো পৃথক-পৃথকভাবে আগামি ২৭ জুলাই ঢাকায় অনুষ্ঠেয় এই বড় কর্মসূচির ঘোষণা দেয়।
এদিন বিকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত তারুণ্যের সমাবেশ থেকে এই কর্মসূচি দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। তিনি কর্মসূচি পাঠ করার আগে ‘দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে বলছি’ বলে উল্লেখ করেন। যদিও অন্যান্য দলগুলো কর্মসূচি ঘোষণার ক্ষেত্রে সংবাদ সম্মেলন, প্রেস বিজ্ঞপ্তি ও ঘরোয়া বৈঠক নির্ভর করেছে।
শনিবার (২২ জুলাই) রাজধানী ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দল আয়োজিত ‘তারুণ্যের সমাবেশ’ শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই ঘোষণা দেন।
তিনি উল্লেখ করেন, ‘২৭ জুলাই বৃহস্পতিবার শান্তিপূর্ণ মহাসমাবেশ হবে’।
এসময় তিনি বলেন, ‘আমাদের নেতা তারেক রহমান সরকার পদত্যাগের এক দফা দাবির ডাক দিয়েছেন। আর তার ফয়সালা হবে রাজপথে। তাই আমাদের দাবি নির্দলীয়, নিরেপক্ষ সরকারের অধীনে নির্বাচন, বেগম খালেদা জিয়ার মুক্তি ও দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে’।
সংবাদ সম্মেলনে যারা
এদিকে সংবাদ সম্মেলন করে আগামি ২৭ জুলাই মহাসমাবেশের কথা জানিয়েছে এনডিএম। শনিবার (২২ জুলাই) দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের চেয়ারম্যান ববি হাজ্জাজ কর্মসূচি ঘোষণা করেন।
তিনি বলেন, ‘বিএনপির সাথে যুগপৎ কর্মসূচি পালনের অংশ হিসেবে আমরা আগামি ২৭ জুলাই (বৃহস্পতিবার) জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে মুক্তির সমাবেশ আয়োজন করবো আমরা। এই উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছে শিগগিরই আবেদন করা হবে’।
এই সমাবেশে যোগ দিতে এনডিএম এর জেলা-উপজেলা পর্যায়ের নেতারা ঢাকায় আসা শুরু করেছেন দাবি করে তিনি বলেন, ‘এই সরকারের পতন না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরে যাবো না ইনশাআল্লাহ’।
শনিবার (২২ জুলাই) বিকালে তোপখানা রোডে রাষ্ট্র সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে জরুরি সংবাদ সম্মেলন ডাকে গণতন্ত্র মঞ্চ। সংবাদ সম্মেলন থেকে আগামি ২৭ জুলাই ঢাকায় মহাসমাবেশ ডেকেছে।
সংবাদ সম্মেলনে বক্তব্য দেন, গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় নেতা জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম।
প্রেস রিলিজে ‘মহাসমাবেশের’র ঘোষণা
শনিবার (২২ জুলাই) বিকালে ১২ দলীয় জোটের সমন্বয়ক বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, এক দফা দাবি আদায়ের লক্ষ্যে যুগপৎ আন্দোলনের পরবর্তী কর্মসূচি হিসেবে ১২ দলীয় জোটের উদ্যোগে ২৭ জুলাই সকাল ১১ টায় বিজয়নগর পানির ট্যাংকির সামনে এক মহাসমাবেশ হবে।
প্রেস বিজ্ঞপ্তিতে মহাসমাবেশ কর্মসূচির কথা জানায় এলডিপি। ২৭ জুলাই রাজধানীতে মহাসমাবেশ করবে এলডিপিও। শনিবার (২২ জুলাই) বিকালে এলডিপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দীন রাজ্জাক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ কর্মসূচি ঘোষণা দেন এলডিপি মহাসচিব ড. রেদোয়ান আহমদ।
তিনি বলেন, ‘বিএনপির সঙ্গে যুগপৎ কর্মসূচি পালনের অংশ হিসেবে আগামি ২৭ জুলাই দুপুর ২ টায় রাজধানীর পূর্ব পান্থপথে এফডিসি সংলগ্ন দলীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশ করবে এলডিপি’।
বৈঠক করে কর্মসূচি দিল গণফোরাম ও পিপলস পার্টি
আগামি ২৭ জুলাই ঢাকায় মহাসমাবেশের ডাক দিয়েছে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি। শনিবার (২২ জুলাই) বিকালে গণফোরাম সভাপতি মোস্তফা মেহাসীন মন্টুর সভাপতিত্বে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টির জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নির্দলীয় নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠাসহ শেখ হাসিনার পদত্যাগের যুগপৎ ধারায় বৃহত্তর গণআন্দোলনের ১ দফা দাবিকে চূড়ান্ত রূপ দিতে আগামি ২৭ জুলাই ঢাকায় মহাসমাবেশের ডাক দিয়েছে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি।
এসময় উপস্থিত ছিলেন গণফোরাম সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বাংলাদেশ পিপলস পার্টির চেয়ারম্যান বাবুল সদরার চাখারী, মহাসচিব মো. আবদুল কাদের।
ঘরোয়া বৈঠকে লেবার পার্টি
শনিবার (২২ জুলাই) দুপুর দেড় টায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের ডিওএইচএস বাসভবনে বিএনপির লিয়াঁজো কমিটির সঙ্গে বাংলাদেশ লেবার পার্টির ৩ সদস্যের প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় নজরুল ইসলাম খানের সভাপতিত্বে বৈঠকে বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, ভাইস চেয়ারম্যান এস এম ইউসুফ আলী, সাংগঠনিক সম্পাদক খোন্দকার মিরাজুল ইসলাম ও মেজবাউল ইসলাম সজিব উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে বিকালে এক প্রেস বিজ্ঞপ্তিতে দলটির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বলেন, ‘যুগপৎ আন্দোলনের পরবর্তী কর্মসূচি আগামি ২৭ জুলাই ঢাকায় দুপুর ২ টায় শান্তিপূর্ণ মহাসমাবেশ অনুষ্ঠিত হবে’।

ডিসি/এসআইকে/এমএসএ