বিএনএমের ‘নোঙরে’ জাতীয় পার্টির আপত্তি

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
দ্বাদশ সংসদ নির্বাচনের আগে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পাওয়া নতুন রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)-এর নোঙ্গর প্রতীক নিয়ে আপত্তি তুলছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)।
আজ রবিবার (১৩ আগস্ট) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য রেজাউল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সাক্ষাৎ করে এ বিষয়ে লিখিতভাবে আপত্তি জানান। জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু স্বাক্ষরিত এসংক্রান্ত চিঠিটি সিইসি বরাবর লেখা হয়।
মুজিবুল হক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘নির্বাচন কমিশন থেকে কয়েকটি রাজনৈতিক দলকে নিবন্ধন দেওয়া হয়েছে। যেসব দল নিবন্ধন লাভ করেছে—ওই দলসমূহকে আমরা স্বাগত জানাই। কিন্তু নিবন্ধন লাভ করা বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)কে যে ‘নোঙ্গর’ প্রতীক দেওয়া হয়েছে, তাতে আমাদের আপত্তি আছে। কারণ এক ‘নোঙ্গর’ ও ‘লাঙ্গল’ উচ্চারণের মধ্যে কিছুটা আন্তমিল রয়েছে। দুই, এ দুটি প্রতীকের ছবিতে কিছুটা সাদৃশ্যও আছে। নির্বাচনী ব্যালটে এ দুটি প্রতীকের ছবি থাকলে ভোটারগণ বিভ্রান্ত হতে পারেন। কারণ সবার দৃষ্টিশক্তি সমান থাকে না’।
চিঠিতে আরো বলা হয়, একসময় একটি রাজনৈতিক দলকে ‘জাহাজ’ প্রতীক বরাদ্দ করা হয়েছিল। ব্যালটে নৌকার ছবির সঙ্গে ‘জাহাজের’ ছবির কিছুটা সাদৃশ্য দেখায় আপত্তি উত্থাপিত হলে ওই প্রতীকটি বাদ দেওয়া হয়েছে।
নির্বাচনী প্রতীকের গেজেট সংশোধন করে প্রতীকের তালিকা থেকে ‘নোঙ্গর’ প্রতীক বাদ দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করে দলটি।

ডিসি/এসআইকে/এমএসএ