বিনা চিকিৎসায় নেতাদের জীবন বিপন্ন করাই সরকারের নীতি : রিজভী

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘বিএনপির বাণিজ্যবিষয়ক সম্পাদক সালাহউদ্দিন আহমেদ গুরুতর অসুস্থ অবস্থায় কারাগারে বন্দি। ইতোমধ্যে গুরুতর হৃদ্রোগে আক্রান্ত হয়ে তিনি হাসপাতালে দিন যাপন করছেন।
চিকিৎসার বিষয়ে বার বার কারা কর্তৃপক্ষকে বলা সত্ত্বেও এই জনপ্রতিনিধিকে কোনো চিকিৎসা দেওয়া হয়নি। বিনা চিকিৎসায় কারাগারে বন্দি রেখে বিএনপি নেতাকর্মীদের জীবন বিপন্ন করাটাই অবৈধ আওয়ামী সরকারের নীতি’।
শুক্রবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিএনপির নয়াপল্টন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, মনুষ্যত্ব, মানবতা ও মানবিকবোধ সবকিছুই এদের (সরকার) লোপ পেয়েছে। অবৈধ শাসকগোষ্ঠী দেশে অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, রাজনীতির স্বাভাবিক ধারাকে বাধা দিয়ে শুধু ক্ষমতা ধরে রাখতে সর্বনাশা ধ্বংসের এমন কোনো পন্থা নেই যা তারা প্রয়োগ করছে না। তিনি বলেন, বেগম খালেদা জিয়াসহ কারাগারে বন্দি অন্যান্য নেতাদের রোগব্যাধির ভয়াবহতা সম্পর্কে সম্পূর্ণ উদাসীন আওয়ামী সরকার ও কারা কর্তৃপক্ষ। এটি গভীর চক্রান্তের অংশ। খালেদা জিয়ার চিকিৎসার জন্য ওষুধ প্রয়োগ ও সেটির পরবর্তী জটিল সেবা প্রক্রিয়ার জন্য যে ধরনের প্রস্তুতি প্রয়োজন তা বাংলাদেশের কোনো হাসপাতালেই নেই। আওয়ামী সরকার সেই বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা না করে প্রতিহিংসা পূরণের পথেই এগুচ্ছে। দেশে-বিদেশে কারাগারে আটক অনেক বিরোধী নেতার বিদেশে গিয়ে উন্নত চিকিৎসার গ্রহণের নজীর থাকলেও বর্তমান সরকার গায়ের জোরে দেশনেত্রী খালেদা জিয়ার উন্নত চিকিৎসা নেওয়ার মানবাধিকার লঙ্ঘন করছে।
বিএনপির এ জ্যেষ্ঠ নেতা বলেন, বিএনপির লাখ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা চলমান। আর এই বানোয়াট ও অসত্য মামলায় এদের মধ্যে অনেকেই কারাগারে আটক ছিলেন এবং এখনও আছেন। আজ দেড় যুগ ধরে মিথ্যা মামলায় আটক অসংখ্য নেতাকর্মী কারাগারে মৃত্যুবরণ করেছেন কিংবা গুরুতর অসুস্থ অবস্থায় দিন কাটাচ্ছেন।
বিএনপির এই নেতা অভিযোগ করে বলেন, গতকাল বিএনপির বাণিজ্য বিষয়ক সম্পাদক সালাহ উদ্দিন আহমেদের বুকে প্রচণ্ড ব্যথা উঠলে প্রথমে বিএসএমএম ইউ হাসপাতালে নিয়ে যাওয়া হলেও হাসপাতাল কর্তৃপক্ষ তাকে গ্রহণ করেনি। অনেকক্ষণ অপেক্ষা করার পরে জাতীয় হৃদ্রোগ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তার অবস্থা গুরুতর। ইতোমধ্যে তার পাঁচটি ব্লক ধরা পড়াতে পাঁচটি রিং পরানো আছে। খুব দ্রুতই তার বাইপাস সার্জারি হওয়ার কথা। তিনি একজন প্রবীণ রাজনীতিবিদ হলেও তার প্রতি সরকারের নির্দয় ব্যবহার এক ভয়ংকর হিংস্রতারই বহিঃপ্রকাশ।
সংবাদ সম্মেলনে রিজভী অবিলম্বে বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদের উন্নত চিকিৎসাসহ মুক্তির আহ্বান জানান। এসময় উপস্থিত ছিলেন বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, ছাত্র বিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুল, যুগ্ম সাংগঠনিক সেলিমুজ্জামান সেলিম, খালেকুজ্জামান খালেক প্রমুখ।

ডিসি/এসআইকে/এমএসএ