সস্তা বিদ্যুতের নামে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চাই না : জি এম কাদের

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের বলেছেন, ‘রূপপুর পাওয়ার প্ল্যান্ট পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালু করা হচ্ছে। এটা বিপজ্জনক একটা প্ল্যান্ট। যদি কোনো সময় দুর্ঘটনা হয়, তাহলে ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটবে। যা আমাদের পক্ষে সামাল দেওয়া অসম্ভব হয়ে পড়বে। পারমাণবিক শক্তি নয়, আমরা পারমাণবিক বিপদ ঘাড়ে নিয়েছি। তাই সস্তা বিদ্যুতের নামে আমরা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চাই না’।
গতকাল শুক্রবার সন্ধ্যায় নীলফামারী কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে জেলা জাতীয় পার্টি দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জি এম কাদের বলেন, ‘রূপপুর বিদ্যুৎকেন্দ্রের কোনো নিয়ন্ত্রণ বাংলাদেশের হাতে থাকবে না। কারণ এ প্রকল্পের সব ইঞ্জিনিয়ার রাশিয়ার আর পরামর্শক ভারতের। পশ্চিমা দেশগুলো এখন আর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প হাতে নিচ্ছে না। এসব মেগা প্রকল্পের নামে সরকার বাংলাদেশের মানুষের দেহ থেকে কিডনি ও লিভার বের করে নিচ্ছে। রক্তশূন্য করে তার গায়ে গহনা পরিয়ে দিচ্ছে। তাই ভবিষ্যৎ প্রজন্মের জন্য আমরা একটি ঝুঁকিপূর্ণ দেশ রেখে যাচ্ছি’।
তিনি বলেন, ‘মানুষ ভোটের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে। এ ছাড়া সুষ্ঠু রাজনীতির পরিবেশ এখন এ দেশে নেই। এসব কারণে দেশে একটা অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। এ সরকার সবচেয়ে বড় স্বৈরাচারী সরকার। এ সরকার ক্ষমতায় থাকলে নতুন প্রজন্ম ধ্বংস হয়ে যাবে। আমরা সংসদে, বক্তৃতা ও বিবৃতি দিয়ে গণমানুষের ভোটাধিকারের দাবিতে সোচ্চার আছি। বিদেশিরাও ভোটাধিকারের প্রশ্নে জোরালো ভূমিকা রাখছে। জনগণকে সঙ্গে নিয়ে আমরা এ স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে সংগ্রাম করব’।
জেলা জাতীয় পার্টির আহ্বায়ক এন কে আলম চৌধুরীর সভাপতিত্বে এবং সদস্য সচিব এ কে এম সাজ্জাদ পারভেজের সঞ্চালনায় সম্মেলনে বক্তব্য দেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু, কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় মহিলা পার্টির যুগ্ম আহ্বায়ক নাজমা আক্তার এমপি, মেজর (অব.) রানা মোহাম্মদ সোহেল এমপি, ভাইস-চেয়ারম্যান আহসান আদেলুর রহমান এমপি, এসএম ইয়াসির। জেলা নেতাদের মধ্যে বক্তব্য দেন, জয়নাল আবেদীন, রশিদুল আলম, সিদ্দিকুল আলম সিদ্দিক, শরিফুল ইসলাম প্রিন্স, লে. কর্নেল (অব.) তসলিম উদ্দিন, হামিদুল ইসলাম, সায়েদুর রহমান ভুলু, আতাউর রহমান বাবু প্রমুখ।
এ সময় প্রেসিডিয়াম সদস্য মীর আবদুস সবুর আসুদ, শফিকুল ইসলাম সেন্টু, আলমগীর সিকদার লোটন, জহিরুল ইসলাম জহির, মোস্তফা আল মাহমুদ, উপদেষ্টা মন্ডলীর সদস্য এ কে এম মোস্তাফিজুর রহমান, ড. মেহজেবুন্নেসা রহমান টুম্পা, মাসরুর মওলা, আনিসুল ইসলাম মন্ডল, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মমতাজ উদ্দিন, মোকাম্মেল হকসহ জেলা ও উপজেলার নেতারা উপস্থিত ছিলেন।

ডিসি/এসআইকে/এমএসএ