বঙ্গবন্ধুর বায়োপিক বাংলাদেশের ইতিহাস তুলে ধরবে : প্রধানমন্ত্রী

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ (মুজিব: দ্য মেকিং অব আ নেশন) চলচ্চিত্র থেকে ইতিহাসের অনেক অজানা তথ্য ও নতুন অধ্যায় সম্পর্কে জাতি জানতে পারবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকাল সোয়া ১০ টায় রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে ‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রের প্রিমিয়ার শোর উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী আরও বলেন, এই চলচ্চিত্র দেখলে বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে জানতে পারবেন। সবচেয়ে বড় কথা, আমার মা-বাবা, পরিবার সম্পর্কে জানতে পারবেন। ইতিহাস কেউ কখনো মুছে দিতে পারে না মন্তব্য করে বঙ্গবন্ধুকন্যা ইতিহাস জানার জন্য চলচ্চিত্রটি সবাইকে দেখার জন্য আহ্বান জানান।
দীর্ঘদিন ধরে আলোচনা চলছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর নির্মিত এই চলচ্চিত্র নিয়ে। এরই মাঝে ইউটিউবে প্রকাশ হয় ট্রেলার। এবার সেই অপেক্ষার প্রহর শেষ হলো। আগামিকাল শুক্রবার প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে ‘মুজিব: একটি জাতির রূপকার’।
ছবিটি বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে। এতে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় প্রযোজক, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) এবং ভারতের ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশন (এনএফডিসি) লিমিটেড নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করেছে।
চলচ্চিত্রটিতে ঢালিউডের জনপ্রিয় অভিনেতা আরিফিন শুভ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন, অন্যদিকে নুসরাত ইমরোজ তিশা জাতির পিতার সহধর্মিণী শেখ ফজিলাতুন্নেসা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন।
বঙ্গবন্ধুর বড় মেয়ে ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী নুসরাত ফারিয়া। বায়োপিকটিতে জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী, প্রার্থনা দীঘি, তৌকির আহমেদ এবং অন্যান্যের বিভিন্ন চরিত্রে দেখানো হয়েছে। পুরো ট্রেলারে দেশের স্বাধীনতার পথে বঙ্গবন্ধুর মহাকাব্যিক যাত্রায় কিছু শক্তিশালী এবং মহিমান্বিত মুহূর্ত দেখানো হয়েছে।
চলচ্চিত্রটির সংগীত প্রযোজনা করেছেন খ্যাতনামা ভারতীয় সংগীত পরিচালক শান্তনু মৈত্র, এবং বাংলা সংলাপ লিখেছেন বাংলাদেশের সাধনা আহমেদ, গিয়াস উদ্দিন সেলিম, শিহাব শাহীন এবং অনম বিশ্বাস।
ছবিটির শুটিং ২০২১ সালের জানুয়ারিতে ভারতের মুম্বাইতে শুরু হয়ে একই বছরের ডিসেম্বরে শেষ হয়।

ডিসি/এসআইকে/এমএসএ