দলে ধস নেমেছে মনে করি না : জি এম কাদের

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
জাতীয় পার্টি (জাপা) অস্তিত্ব সংকটে রয়েছে কি না এমন প্রশ্নে দলটির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, আমরা প্রায় ৩৪ বছর ধরে ক্ষমতার বাইরে। ২০০১ সালে সর্বশেষ ৩০০ আসনে নির্বাচন করেছি। সে সময় তত্ত্বাবধায়ক সরকারের আমলে গ্রহণযোগ্য নির্বাচন হওয়ায় ১৪টি আসন পেয়েছিলাম। তবে ৩৪ বছর ক্ষমতার বাইরে থেকে আমাদের বর্তমান অবস্থা অনুযায়ী দলে বিরাট ধস নেমেছে বলে আমি মনে করছি না।
জাপা থেকে নির্বাচিত ১১ এমপিকে নিয়ে বৃহস্পতিবার রংপুর নগরীর পল্লী নিবাসে দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের কবর জিয়ারত শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এ সময় জাপা মহাসচিব মজিবুল হক চুন্নুসহ দলের কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।
দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি অত্যন্ত খারাপ উল্লেখ করে জি এম কাদের বলেন, ‘জিনিসপত্রের দাম লাগামহীনভাবে বাড়ছে। এর বিরুদ্ধে সরকারের কোনো ব্যবস্থাই কাজ করছে না। নিত্যপণ্যের ঊর্ধ্বগতির কারণে কষ্টে থাকায় মানুষের মধ্যে ক্ষোভ বাড়ছে’।
সংসদের প্রথম অধিবেশনে নিজের দেওয়া বক্তব্যের বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের যে সমালোচনা করেছেন তা নিয়েও কথা বলেন জি এম কাদের। তিনি বলেন, ‘আমি ঠিক জানি না অসন্তোষ বলতে কী বোঝায়। আমরা স্পিকারের কাছে আমাদের কী কী প্রত্যাশা তা বলেছি এবং যুক্তি দিয়ে বলেছি। তারপরও অনেকে বলছে রেওয়াজ ছিল না। রেওয়াজ তো মানুষেই তৈরি করে। রেওয়াজ তো কোনো আইন নয়। আসলে কেন তারা অসন্তুষ্ট হলেন, আমার জানা নাই। সংসদের বক্তব্য নিয়ে যারা অসন্তুষ্ট হয়েছেন, তারা হয়তো আমার বক্তব্য ভালোভাবে বুঝতে পারেননি’।

ডিসি/এসআইকে/এমএসএ