ইফতার মাহফিল করব, সেই স্বাধীনতাও নেই : হেফাজত মহাসচিব

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
দেশে ইফতার মাহফিলের স্বাধীনতাও পাওয়া যাচ্ছে না বলে মন্তব্য করেছেন হেফাজত মহাসচিব মাওলানা সাজিদুর রহমান। গতকাল বুধবার হেফাজতে ইসলাম বাংলাদেশ- মদিনা মুনাওয়ারা শাখার উদ্যোগে পবিত্র মাহে রমজানের তাৎপর্য ও করণীয় শীর্ষক এক আলোচনা সভা ও ইফতার মাহফিলে তিনি এ মন্তব্য করেন।
হেফাজতে ইসলাম বাংলাদেশের সহকারী আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও মদিনা মুনাওয়ারা শাখার আমীর মাওলানা সাইয়েদ রফিকুল ইসলাম মাদানী’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন হেফাজত মহাসচিব।
মাওলানা সাজিদুর রহমান বলেন, ‘দেশের জনগণ আজ সকল সুযোগ সুবিধা ভোগ করতে পারছেন না। পূজা-পার্বণ, গান-বাজনা ও সভ্যতা বিরোধী অপসাংস্কৃতিক অনুষ্ঠানের দেদার অনুমতি মিললেও দেশে আজ ইফতার মাহফিলের স্বাধীনতা পাওয়া যায় না। এটি কখনোই মহান স্বাধীনতার প্রকৃত চেতনা হতে পারে না। প্রকৃত স্বাধীনতা অর্জনে দেশপ্রেমিক জনগণকে ঐক্যবদ্ধভাবে বাতিলের মোকাবেলা করতে হবে। দেশে কোরআন সুন্নাহর আলোকে ইনসাফ ভিত্তিক শাসন ব্যবস্থা কায়েম করে স্বাধীনতার সত্যিকার স্বপ্ন বাস্তবায়ন করতে হবে’।
হেফাজত মহাসচিব আরো বলেন, ‘ইসলাম ফোবিয়ায় আক্রান্ত একশ্রেণির ধর্মবিরোধী গোষ্ঠী এ দেশের মুসলিম প্রজন্মের মন ও মানস থেকে ইসলামের ধ্যান-ধারণা চিরতরে মুছে দেওয়ার নীলনকশা বাস্তবায়নে উঠে পড়ে লেগেছে। পরিকল্পনা বাস্তবায়নে লক্ষ্যবস্তু বানিয়েছে পাঠ্যপুস্তককে। পাঠ্যপুস্তক থেকে ইসলাম ঘনিষ্ঠ বিষয়বস্তু বাদ দিয়ে সুপরিকল্পিতভাবে ইসলামবিরোধী বিষয়ের অনুপ্রবেশ ঘটিয়েছে। ইসলামের সাথে সাংঘর্ষিক সেই সব বিষয় পাঠ্যপুস্তক থেকে বাদ দিতে হবে’।
তিনি বলেন, ‘দেশের বর্তমান প্রচলিত আইনে ধর্মীয় বিষয়ে কটূক্তি করলে যে ফৌজদারি ধারা রয়েছে তা জামিনযোগ্য হওয়ায় এ সংক্রান্ত অপরাধ প্রবণতা দিনদিন বেড়েই চলেছে। তাই মহান আল্লাহ তায়ালা, মহানবী (সা.), কুরআন-সুন্নাহ্ তথা; ইসলাম নিয়ে কটূক্তিকারিদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন প্রণয়নের জন্য আমরা সরকারের নিকট জোর দাবি জানাচ্ছি’।
মহাসচিব আরো বলেন,‘ জামিন পাওয়া দেশের প্রত্যেক নাগরিকের সাংবিধানিক অধিকার। একজন জ্যেষ্ঠ নাগরিককে জামিন না দিয়ে বছরের পর বছর জেলে আটকে রাখা দেশে বিচারহীনতার প্রমাণ বহন করে। বিচারহীনতার এই ধারাবাহিকতা আর চলতে দেওয়া যায় না। মাওলানা মামুনুল হক দেশের একজন বিশিষ্ট আলেমদ্বীন। ২০২১ সালের ১৮ এপ্রিল তাকে অন্যায়ভাবে গ্রেফতার করা হয়েছিল। এখনো অবধি তিনি কারাবন্দী হয়ে আছেন। আমরা ঈদের আগেই মামুনুল হককে নিঃশর্ত মুক্তি দিতে সরকারের নিকট জোর দাবি জানাচ্ছি’।
সভাপতির বক্তব্যে মাওলানা সাইয়েদ রফিকুল ইসলাম মাদানী বলেন, ‘রমজান আত্মসংযম, অনুকম্প ও ক্ষমা লাভের মাস। এ মাসে ত্যাগ স্বীকারের শিক্ষার মাধ্যমে আত্মার পরিশুদ্ধি ঘটে ও সর্বশক্তিমান আল্লাহর নৈকট্য লাভের সুযোগ হয়। এই মাসের দিবস-রজনীকে আল্লাহতায়ালা খায়ের ও বরকত দ্বারা পূর্ণ করে রেখেছেন। আল্লাহতায়ালা এ মাসকে তাকওয়া অর্জনের অনুশীলন, ইবাদত-বন্দেগি ও আল্লাহর নৈকট্য অর্জনের সব আমলের জন্য ভরা বসন্ত বানিয়েছেন। তাই রমজানের পবিত্রতা রক্ষা করে চলুন, ইনশাআল্লাহ জীবনে বরকত আসবে’।
সভায় আরো বক্তব্য রাখেন হেফাজত কেন্দ্রীয় নেতা মাওলানা ফজলুর রহমান, মুফতী আব্দুল মান্নান, মাওলানা আব্দুল জলিল, মাওলানা ফারুক আহমাদ, মাওলানা ইরফান বিন কাসেম প্রমুখ।

ডিসি/এসআইকে/এমএসএ