জুমা’র দিনে ৮০ বছরের গুনাহ মাফের দোয়া

ধর্ম ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
গুনাহ মানে পাপ। গুনাহ হলো শরিয়তের আদেশ–নিষেধ লঙ্ঘন করা, নির্দেশ অবহেলা করা ও নিষেধ অমান্য করা।  পাপ বা অপরাধ ছোট হোক বা বড় হোক, তা সব সময় বর্জনীয়।  কোনো ছোট পাপকে হালকা মনে করাও একটি কবিরা গুনাহ বা বড় পাপ।
ইচ্ছে বা অনিচ্ছায় আমরা ছোট-বড় পাপ করে থাকি।  আর কৃত পাপকর্মের জন্য আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা করা উচিত।  আল্লাহর অসংখ্য মহান গুণাবলির একটি হলো ক্ষমা।  আল্লাহ তাআলা ‘গাফুরুর রাহিম’ অর্থাৎ তিনি পরম ক্ষমাশীল, অতিশয় দয়ালু।
গুনাহ থেকে পরিত্রান লাভের জন্য অসংখ্য গুরুত্বপূর্ণ আমল রয়েছে।  মহানবী হযরত মুহাম্মাদ (সা.) তার উম্মতের জন্য এ রকম অনেক আমলের কথা বলেছেন।  হাদিসের ছোট্ট একটি আমল তুলে ধরা হলো-
হাদিসে এসেছে যে ব্যক্তি জুমার দিন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি এ ছোট্ট দরূদ পাঠ করবে, তার জন্য অনেক সাওয়াব রয়েছে। আমলটি হলো-
উচ্চারণ : ‘আল্লাহুম্মা সাল্লি আ’লা মুহাম্মাদিনিন নাবিয়্যিল উম্মিয়্যি ওয়া আ’লা আলিহি ওয়া সাল্লিম তাসলিমা’।
এ দোয়া পড়ার ফজিলত- যে ব্যক্তি জুমার দিন আসরের নামাজের পর ৮০ বার এ দরুদ পড়বে, তার ৮০ বছরের গোনাহ্ মাফ হবে এবং ৮০ বছর ইবাদতের সওয়াব তার আমলনামায় লেখা হবে।
আল্লাহ তা’আলা মুসলিম উম্মাহকে ছোট্ট দরূদটি পড়ার মাধ্যমে উল্লেখিত ফায়েদা লাভের তাওফিক দান করুন।  পরকালের বিশ্বনবির সাফায়াত নসিব করুন।  আমিন।

ডিসি/এসআইকে/এমএসএ