চমক দেখাল বাংলাদেশ নারী ক্রিকেট দল

ক্রীড়া ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে চমক দেখিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।  প্রকাশিত নতুন র‍্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কাকে টপকে নবম থেকে অষ্টম স্থানে উঠে এসেছে জাহানারা-সালমারা।  শুক্রবার (২ সেপ্টেম্বর) আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা-আইসিসি এ নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করে।
শ্রীলঙ্কাকে টপকে আট নম্বরে জায়গা করে নেওয়া বাংলাদেশের নতুন রেটিং পয়েন্ট ৬১।  অন্যদিকে ৯ নম্বরে নেমে যাওয়া শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট ৪৭।  এছাড়া বাকিদের মধ্যে র‍্যাঙ্কিয়ে এক ধাপ উন্নতি হয়েছে দক্ষিণ আফ্রিকার।  একধাপ এগিয়ে ১০৭ রেটিং পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে আছে তারা।  প্রোটিয়া নারীদের চতুর্থস্থানে জায়গা দিতে পঞ্চমস্থানে নেমে গেছে নিউজিল্যান্ড।
এছাড়া র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দশে আর কোনো পরিবর্তন নেই।  ১৬০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া,  ১২১ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে আছে ভারত।  দুই পয়েন্ট কম নিয়ে তৃতীয়স্থানে ইংল্যান্ড।
নারীদের ক্রিকেটের টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে প্রকাশ করেছে আইসিসি।  এই তালিকায় আগের মতোই নবমস্থানে আছে বাংলাদেশ, রেটিং পয়েন্ট ১৯২।
এক ধাপ উন্নতি নিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত, ২৭০ পয়েন্ট।  তাদের উন্নতিতে চতুর্থস্থানে নেমে গেছে নিউজিল্যান্ড।  এ ছাড়া শীর্ষ দশে আর কোনো পরিবর্তন নেই।  আগের মতোই শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া, দ্বিতীয়স্থানে ইংল্যান্ড।  আর পাঁচ নম্বরে আছে দক্ষিণ আফ্রিকা।  টি-টোয়েন্টিতে অবশ্য বাংলাদেশের ওপরে শ্রীলঙ্কা, অষ্টমস্থানে।

ডিসি/এসআইকে/এমএসএ