চট্টগ্রামে মুজিববর্ষ উপলক্ষে যুব ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন করলেন তথ্যমন্ত্রী

ক্রীড়া প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
মুজিব শতবর্ষ উপলক্ষে চট্টগ্রামে শুরু হয়েছে যুব ফুটবল টুর্ণামেন্ট ২০২০।  শুক্রবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে এই টুর্ণামেন্টের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।  চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে এই টুর্ণামেন্টের উদ্বোধন করা হয়।  চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা এই ফুটবল টুর্ণামেন্টের আয়োজন করেছে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ওয়েবভিত্তিক বিভিন্ন এন্টারটেইনমেন্ট অ্যাপসগুলোর আসক্তি থেকে তরুণ সমাজকে বের করে আনতে হবে।  কিশোর-যুবাদের অবক্ষয়মুক্ত রাখতে খেলাধুলার বিকল্প নেই।  ছেলেরা এখন আর মাঠে গিয়ে খেলে না।  আমরা ছোটবেলায় মাঠে গিয়ে খেলার জন্য এবং সন্ধ্যার আগে বাসায় না ফেরার জন্য প্রতি সপ্তাহে বাবা-মা’র বকা শুনতাম।  আর এখনকার ছেলেদের জোর করে ধরে মাঠে পাঠাতে হয়।  আসলে খেলাধুলার কোনো বিকল্প নেই।  সেই জন্য খেলাধুলার আয়োজনও করতে হবে।  আয়োজন না থাকলে তো ছেলেমেয়েরা খেলাধুলা করবে না।  
তথ্যমন্ত্রী আরো বলেন, আজকে ধর্ষণসহ কিশোর গ্যাং নানা অপরাধ করছে।  নানা ধরনের অপরাধের সাথে বিভিন্ন কিশোর গ্যাং যুক্ত হচ্ছে।  এটি থেকে রক্ষা করার একটি বড় উপায় হচ্ছে পাড়ায় পাড়ায় খেলাধুলার ব্যাপকতা বাড়ানো।  এটি অত্যন্ত প্রয়োজন।  করোনাকালে আমরা যেভাবে স্থবির হয়ে গেছি, এই স্থবিরতা বেশিদিন রাখা যায় না।  আমি মনে করি খুব শিগগির চট্টগ্রামে লীগের খেলাও আয়োজন করা প্রয়োজন।  করোনার কারণে পৃথিবী স্তব্ধ হয়ে গেছে।  বাংলাদেশের কোথাও করোনার কারণে টুর্ণামেন্ট শুরু করা হয়নি এখনো।  চট্টগ্রামেই এটা শুরু হলো।
তিনি বলেন, এখানে অনেকে জানেন না বঙ্গবন্ধু নিজেও কিন্তু ফুটবল খেলতেন।  বঙ্গবন্ধু যখন স্কুলের ছাত্র তখন স্কুল ম্যানেজমেন্টের সভাপতি ছিলেন বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমান।  তখন শেখ লুৎফর রহমানের টিমের সাথে বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন টিমের খেলা হয়েছিল টুঙ্গিপাড়ায়।  সেই খেলায় বাবার টিমকে তিনি হারিয়ে দিয়েছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিজেকেএস’র সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, টুর্ণামেন্ট কমিটির সভাপতি ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার এসএম মেহেদী হাসান, সিজেকেএস’র সহ-সভাপতি দিদারুল আলম চৌধুরী, এহসানুল হায়দার বাবুল, আবু হাসান সিদ্দিক, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস প্রমুখ।

ডিসি/এসআইকে/আরআর