দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সবার পদত্যাগ

ক্রীড়া ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
একসঙ্গে পদত্যাগ করলেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের (সিএসএ) সব সদস্য।  গতকাল রবিবার বোর্ডের ছয়জন পরিচালক পদত্যাগ করেছিলেন।  পরদিন সকালেই একসঙ্গে পদত্যাগ করেছেন বোর্ডের বাকি ১০ সদস্য।
ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) অফিশিয়াল টুইটারে বোর্ডের সব সদস্যের পদত্যাগের তথ্য নিশ্চিত করেছে।  এ বিষয়ে এক বিবৃতিতে সিএসএ বলেছে, ‘আলোচনায় বলা হয়েছিল যে, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের ভালোর জন্য পুরো বোর্ডেরই পদত্যাগ করা উচিত।  আজ সকালে সেটাই ঘটল।  বোর্ডের সব পরিচালকই দায়িত্ব ছেড়ে দিয়েছেন’।
গত শুক্রবার পুরো বোর্ডকে সরে দাঁড়াতে বলে দক্ষিণ আফ্রিকান ক্রিকেটের শীর্ষ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা মেম্বারস’ কাউন্সিল।  এরই প্রেক্ষিতে এই পদত্যাগের ঘটনা ঘটল।
দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের জন্য দেশটির স্পোর্টস ফেডারেশন এবং অলিম্পিক কমিটির নির্দেশনা মেনে অন্তর্বর্তীকালীন একটি নতুন পরিচালন কমিটি ঠিক করতে বলা হয়েছিল।  তবে তখন পুরনো কমিটি ভাঙতে রাজি হয়নি ক্রিকেট সাউথ আফ্রিকা।
যে কারণে পুরো বিষয়টিকে দক্ষিণ আফ্রিকার ক্রীড়ামন্ত্রী নাথি থেতওয়ার কাছে হস্তান্তর করে অলিম্পিক কমিটি।  তখন ক্রিকেট সাউথ আফ্রিকাকে ‘ন্যাশনাল স্পোর্টস এন্ড রিক্রিয়েশন অ্যাক্ট’ অমান্য করার যথাযথ কারণ দেখানোর জন্য মঙ্গলবার পর্যন্ত সময় বেঁধে দেন ক্রীড়ামন্ত্রী।
এরপরই টানা দুই দিনে বোর্ডের ১৬ জন কর্মকর্তা পদত্যাগ করলেন।  এখন অন্তর্বর্তীকালীণ কমিটি গঠনে আর বাঁধা রইল না।  এরইমধ্যে ক্রীড়ামন্ত্রী নাথি থেতওয়ার নির্দেশ দিয়েছেন, আগামিকাল মঙ্গলবারের মধ্যে অন্তর্বর্তীকালীণ কমিটি গঠন করে ভবিষ্যত পরিকল্পনার ব্যাপারে জানাতে হবে তাকে।  এই কমিটিতে অন্তত একজন সাবেক ক্রিকেটারকে রাখতে নিদের্শ দেয়া হয়েছে।
রবিবার (২৫ অক্টোবর) পদত্যাগকারী বোর্ডের ৬ পরিচালক হচ্ছেন – প্রোটিয়া বোর্ডের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট বেরেসফোর্ড উইলিয়ামস, একজন স্বতন্ত্র সদস্য দেভেন ধর্মলিঙ্গাসহ পাঁচজন পরিচালক। আজ সোমবার (২৬ অক্টোবর) সকালে পদত্যাগ করা কর্মকর্তারা হলেন- দলীয় পরিচালক জোলা থামাই এবং তিন স্বতন্ত্র পরিচালক ইউগেনিয়া কুমা আমেয়াও, মরিস স্কোম্যান এবং ভুয়োকাজি মেমানি সেডিল।– তথ্যসূত্র: ক্রিকবাজ

ডিসি/এসআইকে/এমএসএ