শুরুটা স্বস্তিদায়ক হলো না বাংলাদেশের

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
প্রায় এক বছর পর টেস্ট খেলতে নেমে শুরুটা স্বস্তিদায়ক হলো না বাংলাদেশের।  ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের পঞ্চম ওভারেই বোল্ড হয়ে ফিরে গেছেন ওপেনার তামিম ইকবাল।  ১৬.২ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ৪৬ রান।  প্রাথমিক ধাক্কা সামাল দিচ্ছেন নাজমুল (১৫) ও সাদমান (২২)।
চট্টগ্রামে শুরুতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশই।  স্বাগতিকরা এক পেসার রাখলেও সফরকারীরা রেখেছে ৩ পেসার। আর শুরুর আঘাতটাই হেনেছেন পেসার কেমার রোচ।  তার ভেতরে ঢুকে পড়া বল রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে গিয়েছিলেন তামিম।  কিন্তু ঠিকমতো ব্যাটে-বলে হয়নি তা।  ব্যাট-প্যাডের ফাঁক গলে আঘাত হানে স্টাম্পে!  তামিম ফিরেছেন ৯ রান করে।  অথচ শুরুটা আগ্রাসী ভঙ্গিতে করার চেষ্টা করেছিলেন অভিজ্ঞ ওপেনার।  চার মেরেছেন দুটি। অবশ্য আউট হওয়ার আগেই বাংলাদেশের হয়ে টেস্টের সর্বাধিক রান সংগ্রাহক বনে যান তিনি।  পেছনে ফেলেন মুশফিকুর রহিমকে। তামিমের রান ৪৪১৪।  মুশফিকের ৪৪১৩।  ফলে মুশফিকের সুযোগ থাকছে পুনরায় তামিমকে পেছনে ফেলার।
বাংলাদেশ সর্বশেষ টেস্ট খেলেছিল গত বছরের ফেব্রুয়ারি।  সেখান থেকে পরিবর্তন আনা হয়েছে চারটি। ফিরেছেন সাদমান।  চোট সংশয়ে থাকা সাকিব আল হাসানও ফিরেছেন।  রয়েছেন মেহেদী হাসান। এছাড়া দলে একমাত্র পেসার হিসেবে রয়েছেন মোস্তাফিজুর রহমান।
সেই তুলনায় ওয়েস্ট ইন্ডিজ দলে অভিষেক হচ্ছে তিন জনের।  বনার, মেয়ার্স ও মোসেলের অভিষেক হচ্ছে এই টেস্ট দিয়ে।

ডিসি/এসআইকেে/এমএস