অবশেষে মিললো উইকেটের দেখা

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
শেষ সেশনের প্রথম ওভারেই বাজিমাত। অবশেষে মিললো উইকেটের দেখা।  তাইজুল ইসলামের সৌজন্যে ৭৩ ওভার পর প্রথম উইকেট পেলো বাংলাদেশ। এনক্রুমা বনারকে ফিরিয়ে বাঁহাতি স্পিনার স্বস্তি ফিরিয়েছেন দলে।
চট্টগ্রাম টেস্টের সব উত্তেজনা জমা এখন শেষ সেশনে।  পঞ্চম দিনের দুই সেশনে যেভাবে ব্যাট করছিল, তাতে শেষ সেশনের আগে পরিষ্কার চালকের আসনে ছিল ওয়েস্ট ইন্ডিজ।  দুই সেশনেও যে কোনও উইকেট পায়নি বাংলাদেশ। সেঞ্চুরিয়ান কাইল মায়ার্স ও এনক্রুমা বনারের দারুণ ব্যাটিংয়ে শঙ্কার মেঘ জমাট বাঁধছিল।  অনেক অপেক্ষার পর অবশেষে তাইজুলের হাত ধরে এলো সাফল্য।
চতুর্থ দিনে ২৫তম ওভারে শেষবার উইকেট উদযাপন করেছিল বাংলাদেশ।  পরের উইকেট পেতে স্বাগতিকদের অপেক্ষা করতে হলো ৯৮ ওভার পর্যন্ত।   উইকেটশূন্য দুই সেশনের পর চা বিরতি থেকে ঘুরে এসে প্রথম ওভারেই বনারকে ফিরিয়ে ব্রেক থ্রু এনে দিয়েছেন তাইজুল।  ছক্কা হাঁকানোর পরের বলেই এলবিডাব্লিউ হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি।  অভিষিক্ত এই ব্যাটসম্যান যাওয়ার আগে খেলেছেন ২৪৫ বলে ৮৬ রানের চমৎকার এক ইনিংস।
তার বিদায়ে ভাঙে মায়ার্সের সঙ্গে গড়া ২১৬ রানের জুটি। আর ক্যারিবিয়ানরা হারায় চতুর্থ উইকেট।  স্কোর ৪ উইকেটে ২৮৩।
দ্বিতীয় সেশনেও উইকেটশূন্য
জয়ের জন্য শেষ সেশনে ৩৩ ওভারে ওয়েস্ট ইন্ডিজকে করতে হবে ১২৯ রান।  আর বাংলাদেশের নিতে হবে আগের মতোই ৭ উইকেট অথবা ম্যাচ বাঁচাতে দিনের বাকি সময়টা আটকে রাখতে হবে ক্যারিবিয়ানদের।  চা বিরতিতে যাওয়ার আগে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ছিল ৩ উইকেটে ২৬৬ রান।
পঞ্চম দিনে চা বিরতির আগে খেলা হয়েছে ৫৭ ওভার।  যেখানে বাংলাদেশের নেই কোনও সাফল্য। তিন স্পিনার- মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসানের সঙ্গে এক পেসার মোস্তাফিজুর রহমান বলের পর বল করে গেছেন, কিন্তু সাফল্য আসেনি।  যদিওবা সুযোগ এসেছে, সেটি ভেস্তে গেছে ক্যাচ কিংবা স্টাম্পিং মিসে অথবা প্রয়োজনের সময় নেওয়া হয়নি রিভিউ।
সেই সুযোগে অভিষেকেই রেকর্ড গড়া সেঞ্চুরি পেয়েছেন মায়ার্স।  অভিষিক্ত ব্যাটসম্যান হিসেবে চতুর্থ ইনিংসে খেলেছেন রেকর্ড রানের ইনিংস।  তিনি অপরাজিত ১১৭ রানে। তার সঙ্গে সত্যিকার টেস্ট মেজাজে ব্যাট করে সেঞ্চুরির পথে আছেন আরেক অভিষিক্ত বনার।  তিনি অপরাজিত ৭৯ রানে।  চতুর্থ উইকেটে তারা গড়েছেন ২০০ ছাড়ানো জুটি।
অভিষেকেই মায়ার্সের সেঞ্চুরি, চাপে বাংলাদেশ
মোস্তাফিজুর রহমানের বলটা কাট করেই হেলমেট খুলে দুই হাত উঁচিয়ে ধরলেন কাইল মায়ার্স।  মুখে চওড়া হাসি। একটু আগেই যে তিন অঙ্কের ঘরে পৌঁছে গেছেন তিনি।  তাও সেটা পেলেন ক্যারিয়ারের প্রথম টেস্টে।  ক্যারিবিয়ান ব্যাটসম্যান অভিষেক রাঙিয়ে নিয়েছেন সেঞ্চুরি দিয়ে।  তার সঙ্গে এনক্রুমা বনারের দু্র্দান্ত ব্যাটিংয়ে চাপ বাড়ছে বাংলাদেশের।
প্রথম সেশনে কোনও সাফল্য নেই, লাঞ্চ থেকে ঘুরে এসেও কোনও উইকেট পায়নি বাংলাদেশ।  সব মিলিয়ে চট্টগ্রাম টেস্টের পঞ্চম দিনে চলছে ক্যারিবিয়ান-রাজ।  মায়ার্সের সেঞ্চুরি ও বনারের হাফসেঞ্চুরিতে লক্ষ্যের পথে এগিয়ে যাচ্ছে তারা।  ৮৫ ওভারে ৩ উইকেটে তাদের সংগ্রহ ছিল ২৩১ রান। জয়ের জন্য দরকার ছিল তখন ১৬৪ রান।
বাংলাদেশ সফরে আসেননি ওয়েস্ট ইন্ডিজ দলের বেশ কয়েকজন খেলোয়াড়।  নিয়মিত সদস্যদের অনুপস্থিতিতে চট্টগ্রামে টেস্টে অভিষেক হয়ে গেছে মায়ার্সের।  আর অভিষেকেই তিনি পেলেন সেঞ্চুরি। আক্রমণাত্মক ব্যাটিংয়ে ১৭৮ বলে পূরণ করেন ক্যারিয়ারের প্রথম শতক, যাতে ছিল ১২ বাউন্ডারির সঙ্গে এক ছক্কার মার।
হতাশার প্রথম সেশন
পঞ্চম দিনের প্রথম সেশনে কোনও সাফল্য নেই বাংলাদেশের।  শেষ দিনে এসে স্বাগতিকদের ওপর ছড়ি ঘুরাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। আরও স্পষ্ট করে বললে কাইল মায়ার্স-এনক্রুমা বনার জুটি।  দুর্দান্ত ব্যাটিংয়ে উইকেট অক্ষত রেখে লাঞ্চ বিরতিতে গেছেন তারা।
সকাল সকাল ওয়েস্ট ইন্ডিজকে চেপে ধরার পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ।  অথচ উল্টো নিজেরাই চাপে পড়ে গেল! পঞ্চম দিন শুরু করা মায়ার্স ও বনারকে আউটই করতে পারছে না স্বাগতিকরা।  লাঞ্চ বিরতির আগে সফরকারীরা ৭১ ওভারে ৩ করেছে ১৯৭ রান। জয়ের জন্য তাদের দরকার ১৯৮ রান।
চট্টগ্রাম টেস্ট গড়িয়েছে পঞ্চম দিনে। জয়ের সম্ভাবনা রয়েছে দুই দলেরই।  তবে প্রথম সেশনে ক্যারিবিয়ানরা যেমন সাবলীল ব্যাটিং করেছে এবং বাংলাদেশ যেভাবে সুযোগ হাতছাড়া করেছে, তাতে মুমিনুলদের জন্য কঠিন সময়ই হয়তো অপেক্ষা করছে সামনে। ৩১ ওভার বল করে কোনও উইকেট পায়নি বাংলাদেশ।
চতুর্থ দিনের শেষভাগে আক্রমণাত্মক ব্যাটিং করা মায়ার্স পঞ্চম দিনেও আগ্রাসী।  হাফসেঞ্চুরি পূরণ করে তিনি সেঞ্চুরির পথে। যোগ্য সঙ্গ পাচ্ছেন বনারের কাছ থেকে।   চতুর্থ উইকেটে তারা অবিচ্ছিন্ন ১৩৮ রানের জুটিতে। চট্টগ্রাম টেস্টেই অভিষিক্ত মায়ার্স সেঞ্চুরি থেকে মাত্র ৯ রান দূরে।  টেস্ট ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি পূরণ করে তিনি অপরাজিত ৯১ রানে।  আরেক অভিষিক্ত বনার ৪৩ রানে অপরাজিত।
৩ উইকেটে ১১০ রান নিয়ে পঞ্চম দিন শুরু করে ওয়েস্ট ইন্ডিজ।   বাংলাদেশ তাদের লক্ষ্য দিয়েছে ৩৯৫ রানের।

ডিসি/এসআইকে/এমএস