টেস্টের চতুর্থ দিনে সিরিজ সমতায় ফিরাতে বাংলাদেশের লক্ষ্য ২৩১

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
ঢাকা টেস্টে চতুর্থ দিন ওয়েস্ট ইন্ডিজকে অল্পতে বেঁধে রাখার মিশনে সফল হয়েছে বাংলাদেশ।  দ্বিতীয় ইনিংসে ক্যারিবীয়রা গুটিয়ে গেছে ১১৭ রানে।  এর পরেও সফরকারীদের লিড ছিল ২৩০ রানের।  ফলে সিরিজ সমতায় ফিরতে বাংলাদেশের সামনে লক্ষ্য এখন ২৩১ রানের।
ক্যারিবীয়দের অল্পতে বেঁধে রাখতে বাংলাদেশের সকালের শুরুটাও হয়েছিল পরিকল্পনা মতো।  জোড়া আঘাতে আবু জায়েদ রাহী তুলে নেন দুই গুরুত্বপূর্ণ উইকেট।  সঙ্গী তাইজুলের উইকেট শিকারে দ্বিতীয় ইনিংসে কোণঠাসা হয়ে পড়ে সফরকারীরা।
চতুর্থ দিন সকালে পঞ্চম ওভারেই আঘাত হানেন পেসার আবু জায়েদ।  জোমেল ওয়ারিকানকে এলবিডাব্লিউতে ফেরান।  অবশ্য একই ওভারের শেষ বলে নতুন নামা কাইল মায়ার্সকেও ফেরানোর সুযোগ ছিল।  জায়েদের বল তার ব্যাট ছুঁয়ে লিটস দাসের গ্লাভসে জমা পড়ে ঠিকই।  কিন্তু আম্পায়ার বাংলাদেশের আবেদনে সাড়া দেননি।  তবে রিভিউ নিলে মায়ার্স ঠিকই সাজঘরে ফিরতেন।  তখন প্রথম টেস্টের মতো শেষ টেস্টেও রিভিউ না নেওয়ার হতাশায় পুড়তে হয়েছিল স্বাগতিকদের।
কয়েক ওভার পর অবশ্য সেই হতাশা মুছে ফেলেন জায়েদ নিজেই।  তার বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নিয়েছেন ক্যারিবীয়দের প্রথম টেস্ট জয়ের নায়ক কাইল মায়ার্স।  শুরুতে মায়ার্স রিভিউ নিলেও কাজ হয়নি।  ৫ রান নিয়েই সাজঘরে ফিরতে হয় ক্যারিবীয় ব্যাটসম্যানকে।
মায়ার্সের বিদায়ের পর জার্মেইন ব্ল্যাকউডকে ফিরিয়ে তাদের আরও কোণঠাসা করে দেন তাইজুল।  তার ঘূর্ণি বল ক্রিজের হালকা বাইরে এসে ড্রাইভ করার চেষ্টা করেছিলেন ব্ল্যাকউড।  কিন্তু ব্যাটে-বলে হয়নি। ফলশ্রুতিতে ব্যাটসম্যান বাইরে এগিয়ে আসায় অসাধারণ দক্ষতায় লিটন দাস ভেঙে দিয়েছেন স্টাম্প।  স্বাগতিকরা আউটের আবেদন করলে রিপ্লের পর অবশ্য দেখা গেছে লাইনের বাইরেই ছিল ব্ল্যাকউডের পা।  স্টাম্পড হয়ে ক্যারিবীয় ব্যাটসম্যান ফিরেছেন ৯ রান করে।
তার পর অবশ্য এনক্রুমাহ বনার ও জশুয়া ডা সিলভার প্রতিরোধে লাঞ্চের আগেই ওয়েস্ট ইন্ডিজের লিড দাঁড়ায় ২১১।  বনার ধীরসুস্থে খেললেও ডা সিলভা খেলেছেন হাত খুলে।  বিরতির পর মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ানো এই জুটি ভাঙে ডা সিলভার বিদায়ে।  তাকে ২০ রানে সৌম্যর ক্যাচ বানান তাইজুল।  নতুন নামা আলজারি জোসেফও তাইজুলের বলে বিদায় নিয়েছেন একটি ছয় হাঁকানোর পরে।
এর পর দিনের শুরু থেকে এক প্রান্ত আগলে খেলা বনারের প্রতিরোধ ভেঙেছেন নাঈম হাসান।  বনার বোল্ড হযে ফিরেছেন সর্বোচ্চ ৩৮ রান করে।  শেষ দিকে রাকিম কর্নওয়ালকে মুশফিকের ক্যাচ বানিয়ে ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয় ইনিংসে ১১৭ রানে গুটিয়ে দেন নাঈম।
ক্যারিবীয়দের শেষ ৪ উইকেট পড়েছে মাত্র ১০ রানে! এই ইনিংসে তাইজুল ৩৬ রানে নিয়েছেন ৪ উইকেট।  ৩২ তিনটি নিয়েছেন নাইম হাসান, দুটি নিয়ছেন আবু জায়েদ। একটি মেহেদী মিরাজ।

ডিসি/এসআইকে/এমএস