জিম্বাবুয়ের রেকর্ড জুটি, তিরিপানোর ৫ রানের আক্ষেপ

ক্রীড়া ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
অবিশ্বাস্য প্রত্যাবর্তনের গল্প লিখেছেন জিম্বাবুয়ের অধিনায়ক শন উইলিয়ামস ও নয় নম্বর ব্যাটসম্যান ডোনাল্ড তিরিপানো।  দুজন মিলে গড়েছেন জিম্বাবুয়ের ইতিহাসের রেকর্ড জুটি।  তবু রয়ে গেছে মাত্র ৫ রানের আক্ষেপ।
আবুধাবিতে আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে লড়ছে জিম্বাবুয়ে।  প্রথম টেস্ট জিতলেও দ্বিতীয়টিতে কোণঠাসা অবস্থায়ই রয়েছে তারা।  আফগানদের প্রথম ইনিংসে করা ৫৪৫ রানের জবাবে ফলোঅনে পড়েছে সফরকারী জিম্বাবুয়ে, পিছিয়ে ছিল ২৫৮ রানে।
নিজেদের দ্বিতীয় ইনিংসেও সুবিধা করতে পারেনি জিম্বাবুয়ে।  আফগানিস্তানের চেয়ে ১১৬ রানে পিছিয়ে থাকতেই হারিয়ে ফেলে ৭টি উইকেট।  মাত্র ১৪২ রানে ৭ উইকেট হারিয়ে যখন চোখরাঙানি দিচ্ছিল ফলোঅন, তখনই প্রতিরোধ গড়েছে উইলিয়ামস-তিরিপানো জুটি।
শনিবার ম্যাচের চতুর্থ দিন শেষে ২৫৬ বলে ১২৪ রান যোগ করে অবিচ্ছিন্ন ছিলেন এ দুজন।  আজ (রোববার) ম্যাচের শেষদিনও শুরু করেন আগেরদিনের মতোই।  দুজন মিলে কাটিয়ে দেন প্রায় দুই ঘণ্টা।
প্রথম সেশন শেষ হওয়ার ঠিক আগ দিয়েই ঘটে গড়বড়!  দিনের ২৯তম ওভারে গিয়ে জুটিটি ভাঙেন আফগানিস্তানের তারকা লেগ স্পিনার রশিদ খান।  ততক্ষণে নব্বই পেরিয়ে সেঞ্চুরির দোরগোড়ায় পৌঁছে গেছিলেন ডোনাল্ড তিরিপানো।
কিন্তু কাঙ্ক্ষিত তিন অঙ্কের দেখা পাননি এ পেসার।  রশিদ খানের ভেতরে ঢোকা ডেলিভারিতে লেগ বিফোরের ফাঁদে পড়ে যান তিনি।  ফলে সমাপ্তি ঘটে ২৫৮ বলে ৯৫ রানের লড়াকু ইনিংসের।  মাত্র ৫ রানের জন্য ১৬ চারের মারে খেলা ইনিংসটিকে সেঞ্চুরিতে রূপ দিতে পারেননি তিনি।
সেঞ্চুরি না পেলেও অধিনায়কের সঙ্গে মিলে অষ্টম উইকেটে রেকর্ড ১৮৭ রানের জুটি গড়েছেন তিরিপানো।  যা কি না জিম্বাবুয়ের টেস্ট ইতিহাসে অষ্টম উইকেটে সর্বোচ্চ রানের জুটি।  এছাড়া যেকোনো উইকেটে জিম্বাবুয়ের সপ্তম সর্বোচ্চ রানের জুটি।
জিম্বাবুয়ের বাইরে বিশ্ব ক্রিকেটের হিসেব করলে, অষ্টম উইকেটে সর্বোচ্চ রানের জুটির শীর্ষ দশে ঢুকে গেছেন তিরিপানো ও উইলিয়ামস।  টেস্ট ইতিহাসে অষ্টম উইকেটে ১৮৭ রানের চেয়ে বড় জুটি আছে আর মাত্র ৯টি।  অষ্টম উইকেটে সর্বোচ্চ জুটির রেকর্ড জোনাথন ট্রট ও স্টুয়ার্ট ব্রডের ৩৩২ রান।  অষ্টম উইকেট জুটিতে নানান কীর্তি গড়লেও এখনও হারের শঙ্কা থেকে বের হতে পারেনি জিম্বাবুয়ে।  এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৪৫ ওভার শেষে তাদের সংগ্রহ ৮ উইকেটে ৩৪০ রান।
এ পর্যন্ত লিড দাঁড়িয়েছে ৮২ রানের।  সেঞ্চুরি করে উইলিয়ামস খেলছেন ১৪৩ রানে। দিনের খেলা এখনও বাকি অন্তত ৫১ ওভার।

ডিসি/এসআইকে/এমএনইউ