আলিম দারকে মুশফিকের শুভেচ্ছা

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে ভারতের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে হেরে বিদায় নিয়েছিল বাংলাদেশ ক্রিকেট দল।  সেই ম্যাচে দুই আম্পায়ার আলিম দার ও ইয়ান গোল্ডের বেশ কয়েকটি প্রশ্নবিদ্ধ সিদ্ধান্ত ক্ষুদ্ধ করেছিল দেশের ক্রিকেটপ্রেমীদের।  যে কারণে সেই বিশ্বকাপের পর থেকে বাংলাদেশে আলিম দারের গ্রহণযোগ্যতা বা জনপ্রিয়তা কমেছে বিপুল পরিমাণে।  তবে বাংলাদেশের মানুষের কাছে ‘ভিলেন’ হলেও, বিশ্বব্যাপী সমাদৃত পাকিস্তানের ৫২ বছর বয়সী এ আম্পায়ার।
ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির এলিট প্যানেলভুক্ত এ আম্পায়ার শনিবার গড়েছেন অনন্য এক রেকর্ড।  বিশ্বের প্রথম আম্পায়ার হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন ৪০০টি আন্তর্জাতিক ম্যাচে।
আবুধাবিতে আফগানিস্তান ও জিম্বাবুয়ের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে আম্পায়ারিং করে ৪০০ ম্যাচের মাইলফলক স্পর্শ করেছেন আলিম দার।  বিশ্বের আর কোনো আম্পায়ার এখনও পর্যন্ত ৪০০টি ম্যাচে আম্পায়ারিং করেননি।  আলিম দারের এই কীর্তিতে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম।  এছাড়া আম্পায়ারদের প্রাপ্য সম্মানও দিতে বলেছেন মি. ডিপেন্ডেবল খ্যাত এ ক্রিকেটার।
মুশফিক তার অফিসিয়াল পেজে লিখেছেন, ‘আম্পায়াররা প্রায়ই তাদের প্রাপ্য কৃতিত্ব পায় না।  তবে এসব ভদ্রলোকরা মাঠে কঠিন কাজ সম্পাদনের জন্য অনেক বেশি সম্মান প্রাপ্য।  এটা কখনওই সহজ কাজ নয়। এক্ষেত্রে আলিম দার ভাইয়ের জন্য প্রাণঢালা শুভেচ্ছা।  তিনি ৪০০ আন্তর্জাতিক ম্যাচে দায়িত্ব পালন করেছেন।  মাশাআল্লাহ।’
উল্লেখ্য, তিনশর বেশি আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারিং করছেন মোট চারজন।  তারা হলেন আলিম দার (৪০০), রুডি কোর্টজেন (৩৩১), স্টিভ বাকনর (৩০৯) ও বিলি বাউডেন (৩০৮)। এছাড়া ২৮২ ম্যাচে আম্পায়ারিং করে থেমেছিলেন সাইফল টফেল।

ডিসি/এসআইকে/এমএনইউ