বিশ্বকাপের ‘সুপার টুয়েলভের সবচেয়ে বাজে দল’ বাংলাদেশ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
অস্ট্রেলিয়াকে হারানোর পর নিউজিল্যান্ড বধ- দুই ক্রিকেট পরাশক্তিকে নাজেহাল করে বিশ্বকাপের প্রস্তুতিটা বেশ ভালোই নেয় বাংলাদেশ। দাপুটে পারফরম্যান্সে ক্রিকেট বিশ্লেষকদের চোখে বিশ্বকাপের সপ্তম আসরে অপার সম্ভাবনাময় দল হিসেবে নির্ণীত হয় মাহমুদুল্লাহ রিয়াদরা। সেই টাইগার বাহিনীই বাজে পারফরম্যান্সে এখন তীব্র সমালোচনার শিকার। জনপ্রিয় ক্রিকেট লেখক টিম উইগমোর বাংলাদেশকে সুপার টুয়েলভের সবচেয়ে বাজে দল বললেন।
নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হার উপহার পায় বাংলাদেশ। টাইগাররা ৭৩ রানে অলআউট হওয়ার পর অজিরা ৮ উইকেটের জয় তুলে নেয়। বাংলাদেশের এমন পারফরম্যান্সে উইগমোর বলেন, ‘বাংলাদেশের কাছ থেকে এটি ভয়াবহ পারফরম্যান্স। তারা সম্ভবত সুপার টুয়েলভের সবচেয়ে বাজে দল’।
বিশ্বকাপের আগে টাইগার বাহিনী অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকে হারানোর পর মিরপুরের উইকেট নিয়ে বেশ সমালোচনা হয়। উইগমোর মনে করেন ঘরের মাঠে খেয়াল-খুশি মতো উইকেট বানানোর ফলই আরব আমিরাতে পেয়েছে বাংলাদেশ। তিনি বলেন, ‘এর অনেক কারণ আছে, একটি বড় কারণ হচ্ছে তারা জঘন্য উইকেট বানিয়ে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে হারিয়েছে। যেটা তাদের উন্নতিতে কোনো ভ’মিকা রাখেনি’।
সিরিজ দুটোতে অস্ট্রেলিয়াকে ৪-১ এবং নিউজিল্যান্ডকে ৩-২ ব্যবধানে হারায় বাংলাদেশ। উচ্চাশা নিয়েই বিশ্বকাপ খেলতে যায় মাহমুদুল্লাহ-সাকিবরা। স্বপ্ন ছিল কমপক্ষে সেমিফাইনাল খেলা। কিন্তু আরব আমিরাতে প্রাপ্তির খাতাটা ফাঁকা নিয়েই ফিরতে হলো টাইগারদের।
বাছাইপর্বে স্কটল্যান্ডের বিপক্ষে হার দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করে বাংলাদেশ। অপেক্ষাকৃত দুই দল ওমান ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপারটুয়েলভে পৌঁছেও যায় রাসেল ডমিঙ্গোর দল। মূলপর্বের লড়াইয়ে নেমে একে একে শ্রীলঙ্কা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে হারে তারা। এমন হতশ্রী পারফরম্যান্সের পেছনে সবচেয়ে বেশি দায় টাইগারদের ব্যাটিং বিভাগের। সবশেষ দুই ম্যাচে তো একশ’র ঘরও ছুঁতে পারেনি বাংলাদেশ।

ডিসি/এসআইকে/এমএসএ