এবার ওয়ানডে বিশ্বকাপেও বাংলাদেশের মেয়েরা

ক্রীড়া ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ খেলার সুযোগ মিললো বাংলাদেশ নারী ক্রিকেট দলের। জিম্বাবুয়েতে বিশ্বকাপ বাছাই পর্ব চললেও করোনা ভাইরাস পরিস্থিতির কারণে প্রতিযোগিতাটি বাতিল হয়েছে। তবে বাংলাদেশের র‌্যাংকিং বিবেচনায় নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এই সিদ্ধান্ত নিয়েছে। আগামি বছরের ৪ মার্চ থেকে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ।
মূলত গত ১৫ সেপ্টেম্বর পর্যন্ত মেয়েদের র‌্যাংকিংয়ে থাকা সেরা ৮ দলকে নিয়েই অনুষ্ঠিত হতে যাচ্ছে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ। আজ (শনিবার) এক বিবৃতিতে আইসিসি বিষয়টি নিশ্চিত করেছে। সংস্থাটির হেড অব ইভেন্ট ক্রিস টেটলি বলেছেন, ‘বাছাই পর্ব বাতিল হওয়ার কারণে র‌্যাংকিংয়ের ভিত্তিতে ২০২২ সালের বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। পাশাপাশি শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড নতুন চক্রে আইসিসি ওয়ানডে চ্যাম্পিয়নশিপ খেলার সুযোগ পাবে’।
দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার ‘ওমিক্রন’ বি.১.১.৫২৯ নামের ভ্যারিয়েন্টের বিস্তার ঠেকাতে আফ্রিকার সাত দেশের ওপর ভ্রমণে বিধিনিষেধ আরোপ করেছে কয়েকটি দেশ। সাতটি দেশ হলো- দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো, এস্বাতিনী ও মোজাম্বিক। মূলত এই কারণেই জিম্বাবুয়েতে অনুষ্ঠিত বাছাই পর্ব বাতিল করেছে আইসিসি।
এক প্রশ্নের জবাবে টেটলি বলেছেন, ‘আফ্রিকায় নতুন করে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ায় কয়েকটি দেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে। এই অবস্থায় বাছাই পর্ব চালিয়ে যাওয়া সম্ভব নয়। আমাদের জন্য বাছাই পর্ব বাতিল করাটা বেশ কঠিন ছিল। আমরা দ্রুততার সঙ্গে দলগুলোকে দেশে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবো’।
বাছাই পর্ব পেরুতে না পারায় বাংলাদেশ এর আগে কখনোই ওয়ানডে বিশ্বকাপে খেলতে পারেনি। তবে সব মিলিয়ে এবার দারুণ সুযোগ ছিল। শেষ পর্যন্ত অবশ্য লড়াই করে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে হয়নি সালমাদের। বাংলাদেশের পেছনের র‌্যাংকিং বিবেচনায় এনেই আইসিসি বাংলাদেশসহ আরও দুই দেশকে বিশ্বকাপে তুলে দিয়েছে।
সবশেষ র‌্যাংকিং অনুযায়ী ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে পঞ্চম স্থানে। ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড আছে ষষ্ঠ স্থানে। তারা ২০২২ বিশ্বকাপের আয়োজক। ৮৭ রেটিং পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ নারী ক্রিকেট দলের অবস্থান সপ্তম। আর ৬৮ রেটিং পয়েন্ট নিয়ে পাকিস্তান নারী দল আছে আটে। তারা নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারতের সঙ্গে ২০২২ বিশ্বকাপে সরাসরি খেলবে।
বাছাই পর্ব থেকে দুটি গ্রুপে পাঁচটি করে মোট দশ দল অংশ নিয়েছিল। তিনটি করে মোট ছয়টি দল নিয়ে হতো সুপার সিক্স রাউন্ড। সেখান থেকে সেরা তিন দল ওঠার কথা ছিল মূল পর্বে। আইসিসির সিদ্ধান্ত অনুযায়ী স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও সাউথ আফ্রিকার সরাসরি খেলার কথা। এর সঙ্গে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ সুযোগ পেয়েছে।
আগামি বছরের মার্চের ৩ তারিখ থেকে নিউজিল্যান্ডের মাঠে অনুষ্ঠিত হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ। ফাইনাল হবে ৩ এপ্রিল।
আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কা বিশ্বকাপে সুযোগ না পেলেও আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপে ২০২২-২০২৫ সাইকেলে দশ দল অংশ নেবে। দলগুলো হলো, নিউজিল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, সাউথ আফ্রিকা, বাংলাদেশ, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড।

ডিসি/এসআইকে/এমএসএ