যেমন হলো বিপিএলের ছয় দল

ক্রীড়া ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
শেষ হয়ে গেলো বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেটের প্লেয়ার্স ড্রাফট।  প্রায় তিন ঘণ্টা ধরে হওয়া ড্রাফটে নিজেদের স্কোয়াড গুছিয়ে নিয়েছে অংশগ্রহণকারী দলগুলো।  রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে সোমবার (২৭ ডিসেম্বর) দুপুর ১২ টায় শুরু হয়েছিল ড্রাফট।
ড্রাফট শুরুর আগে নাটকীয়তার মধ্য দিয়ে যাওয়া ঢাকা ড্রাফটেও দেখিয়েছে চমক।  অটো চয়েজ হিসেবে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে আগেই নিয়েছিল তারা।  ড্রাফট থেকে দলে ভিড়িয়েছে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালকেও।
শুধু তাই নয়, দেশের ক্রিকেটের সফলতম অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকেও দলে ভিড়িয়ে অভিজ্ঞতার মেলা বসিয়েছে ঢাকা।  তৃতীয় ডাকে মাশরাফিকে নিয়েছে তারা।  ড্রাফটে প্রথম ডাকের সুযোগ পেয়ে লিটন দাসকে দলে ভিড়িয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।
তারকা ক্রিকেটারদের মধ্যে দল পাননি মোহাম্মদ আশরাফুল, নাসির হোসেনরা। তরুণ বাঁহাতি ওপেনার তানজিদ হাসান তামিমকেও দলে নেয়নি কেউ।  তবে অবিক্রিত খেলোয়াড় তালিকা থেকে পরে নেওয়ার সুযোগ থাকছে সব দলের সামনে।
ড্রাফট শেষে যেমন হলো বিপিএলের ছয় দল
খুলনা টাইগার্স : দলটিতে দেশি খেলোয়ারদের মধ্যে ড্রাফটের বাইরে থেকে রয়েছেন মুশফিকুর রহিম। আর ড্রাফট থেকে আছেন শেখ মেহেদি হাসান, সৌম্য সরকার, কামরুল ইসলাম রাব্বি, ইয়াসির আলি রাব্বি, ফরহাদ রেজা, রনি তালুকদার, সৈয়দ খালেদ আহমেদ, জাকের আলি অনিক, নাবিল সামাদ।
বিদেশি খেলোয়াড়দের মধ্যে ড্রাফটের বাইরে থেকে স্থান পেয়েছেন থিসারা পেরেরা, নবীন উল হক ও ভানুকা রাজাপাকশে। আর ড্রাফট থেকে – সেকুগে প্রসন্না (শ্রীলঙ্কা), সিকান্দার রাজা (জিম্বাবুয়ে) রয়েছেন।
ফরচুন বরিশাল : এই দলে দেশি খেলোয়াড়দের মধ্যে ড্রাফটের বাইরে থেকে স্থান পেয়েছেন সাকিব আল হাসান। আর ড্রাফট থেকে আছেন কাজী নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান রানা, ফজলে মাহমুদ রাব্বি, তৌহিদ হৃদয়, জিয়াউর রহমান, শফিকুল ইসলাম, সৈকত আলী, নাঈম হাসান, তাইজুল ইসলাম, সালমান হোসেন ইমন ও ইরফান শুক্কুর।
বিদেশি ক্যাটাগরিতে ড্রাফটের বাইরে থেকে স্থান পেয়েছেন ক্রিস গেইল, মুজিব উর রহমান ও দানুশকা গুনাথিলাকা।  আর ড্রাফট থেকে স্থান পেয়েছেন ওবেদ ম্যাকয় (ওয়েস্ট ইন্ডিজ), আলঝারি জোসেফ (ওয়েস্ট ইন্ডিজ), নিরোশান ডিকভেলা (শ্রীলঙ্কা)।
চট্টগ্রাম চ্যালেঞ্জার্স : দলটিতে দেশি খেলোয়াড় হিসেবে ড্রাফটের বাইরে থেকে স্থান পেয়েছেন মাসুম আহমেদ। ড্রাফট থেকে আছেন শরিফুল ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, শামীম পাটোয়ারী, মুকিদুল ইসলাম মুগ্ধ, রেজাউর রহমান রাজা, সাব্বির রহমান, মৃত্যুঞ্জয় চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, আকবর আলি এবং নাঈম ইসলাম।
বিদেশি খেলোয়াড় ক্যাটাগরিতে ড্রাফটের বাইরে থেকে আছেন বেনি হাওয়েল ও কেন্নার লুইস। ড্রাফট থেকে চ্যাডউইক ওয়াল্টন (ওয়েস্ট ইন্ডিজ), রায়াদ এমরিট (ওয়েস্ট ইন্ডিজ)।
কুমিল্লা ভিক্টোরিয়ান্স : দলটিতে দেশি খেলোয়াড় হিসেবে ড্রাফটের বাইরে থেকে স্থান পেয়েছেন মোস্তাফিজুর রহমান। ড্রাফট থেকে আছেন লিটন দাস, শহিদুল ইসলাম, ইমরুল কায়েস, তানভীর ইসলাম,আরিফুল হক, নাহিদুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, সুমন খান, মুমিনুল হক, মাহিদুল ইসলাম অঙ্কন, পারভেজ হোসেন ইমন, আবু হায়দার রনি ও মেহেদী হাসান।
বিদেশি খেলোয়ার ক্যাটাগরিতে ড্রাফটের বাইরে থেকে স্থান পেয়েছেন মঈন আলি, ফাফ ডু প্লেসি ও সুনিল নারিন এবং ড্রাফট থেকে স্থান পেয়েছেন কুশল মেন্ডিস (শ্রীলঙ্কা), ওশান থমাস (ওয়েস্ট ইন্ডিজ)।
ঢাকা : এই দলটিতে দেশি খেলোয়াড় ক্যাটাগরিতে ড্রাফটের বাইরে থেকে স্থান পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ড্রাফট থেকে আছেন তামিম ইকবাল, রুবেল হোসেন, মাশরাফি বিন মর্তুজা, শুভাগত হোম চৌধুরী, নাইম শেখ, আরাফাত সানি, ইমরান উজ জামান, শফিউল ইসলাম, জহুরুল ইসলাম, শামসুর রহমান এবং এবাদত হোসেন।
বিদেশি খেলোয়াড় ক্যাটাগরিতে ড্রাফটের বাইরে থেকে স্থান পেয়েছেন ইসুরু উদানা, কাইস আহমেদ ও নাজিবউল্লাহ জাদরান। ড্রাফট থেকে স্থান পেয়েছেন মোহাম্মদ শেহজাদ (আফগানিস্তান), ফজলহক ফারুকি (আফগানিস্তান)।
সিলেট সানরাইজার্স : দলটিতে দেশি খেলোয়াড় ড্রাফটের বাইরে থেকে স্থান করে নিয়েছেন তাসকিন আহমেদ। ড্রাফট থেকে আছেন মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আলআমিন হোসেন, নাজমুল ইসলাম অপু, এনামুল হক বিজয়, সোহাগ গাজী, অলক কাপালি, মুক্তার আলি, মিজানুর রহমান, নাদিফ চৌধুরী, জুবায়ের হোসেন লিখন এবং শফিউল হায়াত হৃদয়।
বিদেশি খেলোয়াড় হিসেবে ড্রাফটের বাইরে থেকে দীনেশ চান্দিমাল, কেসরিক উইলিয়ামস ও কলিন ইনগ্রাম এবং ড্রাফট থেকে রবি বোপারা (ইংল্যান্ড), অ্যাঞ্জেলো পেরেরা (শ্রীলঙ্কা), সিরাজ আহমেদ (আরব আমিরাত) স্থান পেয়েছেন।

ডিসি/এসআইকে/এমএসএ