আশরাফুল ‘দেশদ্রোহী’: নান্নু

ক্রীড়া ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
জাতীয় দলের সাবেক ক্রিকেটার মোহাম্মদ আশরাফুলকে ‘দেশদ্রোহী’ হিসেবে অভিহিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। দেশের এক বেসরকারি টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত হওয়া অনুষ্ঠানে নির্বাচক প্যানেলের মেয়াদ সম্পর্কিত এক আলোচনায় নান্নু বলেন, যেসব খেলোয়াড় দেশদ্রোহী হয়ে ম্যাচ ফিক্সিংয়ে সাস্পেন্ড হয়, তাদের কাছ থেকে ভালো কোনো পরামর্শ আশা করা যায় না।
সম্প্রতি দীর্ঘমেয়াদী নির্বাচক প্যানেল দিয়ে ক্রিকেটে সুফল ফেরানো সম্ভব নয় বলে মন্তব্য করেন মোহাম্মদ আশরাফুল। তিনি বলেন, নির্বাচক প্যানেলে যারা আছেন তাদের প্রতিভার সুফল কিন্তু ৩-৪ বছরেই আমরা পেয়ে যাবো। কিন্তু একই ব্যক্তি যদি একই কাজ ১১ বছর ধরে করতে থাকেন তবে আমরা এক জায়গাতেই আটকে যাবো।
আশরাফুল আরো বলেন, নির্বাচক প্যানেলের মেয়াদ তাই ৩-৪ বছর হওয়া উচিত। এক বিশ্বকাপ থেকে আরেক বিশ্বকাপ পর্যন্ত যদি প্যানেলের মেয়াদ হয় তবে ভিন্ন চিন্তা ও ভিন্ন ধারণা আসার সুযোগ পাবে।
এই ব্যাপারে মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও প্রধান নির্বাচকের পদে থেকে যাওয়া মিনহাজুল আবেদীন নান্নুর কাছে প্রশ্ন করা হয়েছিল যে, নির্বাচক প্যানেলের মেয়াদ কতদিন থাকা উচিত।
প্রশ্নটির জবাবে নান্নু বেশ কড়া ভাষায় বলেন, ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক কতদিন দায়িত্বে ছিলেন সে সম্পর্কে বোধহয় আশরাফুলের কোনো ধারণা নেই। উনি প্রায় ৯ থেকে ১২ বছর একনাগাড়ে কাজ করেছেন। তাতে কি অস্ট্রেলিয়া অনেক পিছিয়ে গেছে?
তিনি এরপর বলেন, আশরাফুল শুধু বলছে বিশ্বকাপ থেকে বিশ্বকাপ পর্যন্ত থাকবে নির্বাচকরা। তাহলে বাংলাদেশ কি শুধু টি-২০ বিশ্বকাপ খেলবে নাকি ৫০ ওভারের বিশ্বকাপ খেলবে? নাকি টেস্ট ক্রিকেট খেলবে? তাহলে কি টি-২০, ওয়ানডে এবং টেস্টের জন্য আলাদা নির্বাচক থাকবে?
নান্নু যোগ করেন, ওর তো কোনো গোছানো কথা নেই। যে ক্রিকেটার দেশদ্রোহী হয়ে ম্যাচ ফিক্সিংয়ে সাস্পেন্ড হয়, তাদের কাছ থেকে ভালো কোনো পরামর্শ আশা করা যায় না।

ডিসি/এসআইকে/এমএসএ