বেটিং কোম্পানির সঙ্গে চুক্তি বাতিল না করলে নিষিদ্ধ হবেন সাকিব

ক্রীড়া ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
আন্তর্জাতিক একটি জুয়াড়ি প্রতিষ্ঠানের (বেটিং কোম্পানি) ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে চুক্তি স্বাক্ষর করেছেন সাকিব আল হাসান। এমনকি বেটউইনার নামে সেই বেটিং কোম্পানির সাজসজ্জা নিয়ে ছবি তুলেছেন তিনি।
বেটিং কোম্পানির সঙ্গে সাকিবের চুক্তির ঘটনায় তোলপাড় বাংলাদেশসহ আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গনে।  বাংলাদেশ ক্রিকেট বোর্ডও এ নিয়ে আগে থেকে হুঁশিয়ারি উচ্চারণ করে আসছিল।  এমনকি কারণ জানতে চেয়ে তার কাছে চিঠিও দিয়েছিল। তবে বিসিবি সরাসরি কোনো সিদ্ধান্তের কথা এর আগে জানায়নি।
অবশেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সরাসরি জানিয়ে দিয়েছেন, বেটিং কোম্পানির সঙ্গে চুক্তি ছিন্ন না করলে সাকিবকে আর দলেই নেওয়া হবে না।  এমনকি নিষিদ্ধ করার হুমকিও দিলেন বিসিবি সভাপতি।
বৃহস্পতিবার (১১ আগস্ট) দুপুরের পর ধানমন্ডির নিজ কার্যালয়ে (বেক্সিকোর হেড অফিস) তাৎক্ষণিক এক সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান, এশিয়া কাপের দল এবং অধিনায়কত্ব- এসব বিষয় নিয়ে কথা বলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।
বেশ কিছুদিন ধরে গুঞ্জন শোনা যাচ্ছে, টি-টোয়েন্টি অধিনায়কত্ব দেওয়া হতে পারে সাকিব আল হাসানকে।  সে বিষয়টাই প্রথমে উঠে এলো নাজমুল হাসান পাপনের কাছে।  প্রশ্ন শুনে কিছুটা রাগান্বিতভাবেই বিসিবি সভাপতি জানিয়ে দেন বেটিংয়ের সঙ্গে যুক্ত কারও সঙ্গে বাংলাদেশ ক্রিকেটের সম্পর্ক থাকবে না।  তিনি বলেন, ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গেই কোনো সম্পর্ক থাকবে না।  বেটিংয়ের সঙ্গে সম্পর্ক আছে এরকম কারও বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে সম্পর্ক থাকবে না’।
সাকিব আল হাসান যদি বেটিং কোম্পানির সঙ্গে চুক্তি ছিন্ন না করে এবং এ কারণে অগত্য যদি তাকে না’ই পায় বাংলাদেশ দল, তাহলে এশিয়া কাপের দল নিয়েও পরিকল্পনায় পরিবর্তন আনতে হবে।  এ নিয়ে বিসিবি সভাপতি বলেন, ‘এশিয়া কাপের আগে আমাদের এখন টিম সেটআপ নিয়ে যে পরিকল্পন ছিল পুরোটা আবার নতুন করে ভাবতে হচ্ছে।  এছাড়া অন্য বিষয়ে আমি ভাবছি না’।
সাকিব দলে থাকাকালেও বাংলাদেশ ম্যাচ হেরেছে, তাকে ছাড়াও বাংলাদেশ দল ম্যাচ জিতেছে।  যদিও সাকিবের মতো ক্রিকেটার এখন আর নেই।  তবুও শৃঙ্খলার বিষয়ে কোনো ছাড় নয়।  এ নিয়ে পাপন বলেন, ‘একটা জিনিস মনে রাখবেন কেউ দায়িত্বহীন না।  হ্যাঁ, এটা সত্য- আমি বলি যে সাকিবের মতো খেলোয়াড় এই মুহূর্তে আমাদের দেশে নেই।  এটা আমি স্বীকার করি; কিন্তু সাকিবকে নিয়ে আমরা হেরেছি আবার সাকিবকে ছাড়াও অনেক ম্যাচ জিতেছি।  কিন্তু বেসিক কিছু জিনিস আছে সেখান থেকে সরে যাওয়ার সুযোগ নেই।  অন্তত আমি মনে করি এটা আমাদের পক্ষে সম্ভব নয়’।

ডিসি/এসআইকে/এমএসএ