চট্টগ্রাম টেস্টে হার বাংলাদেশের

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ১৫০ রানে গুটিয়ে যাওয়ার পর শঙ্কা জাগে বড় হারের। সেই শঙ্কাই সত্যি হলো। সফরকারীদের বিপক্ষে ১৮৮ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হলো লাল-সবুজ জার্সিধারীদের। এ জয়ের মধ্য দিয়ে দুই ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেল ভারত।
টেস্ট ইতিহাসে ৪১৮ রানের বেশি তাড়া করে জেতার রেকর্ড নেই। সেখানে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৫১৩ রান। জয়ের জন্য সাকিব, লিটনদের গড়তে হতো বিশ্বরেকর্ড।
দুই ওপেনার নাজমুল হাসান শান্ত ও জাকির হোসেনের রেকর্ড জুটি অবশ্য আশা জগিয়েছিল সমর্থকদের, কিন্তু দ্রুত উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ৩২৪ রানে থামে বাংলাদেশের ইনিংস।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রবিবার (১৮ ডিসেম্বর) প্রথম টেস্টে ব্যাট করতে নামেন আগের দিন অপরাজিত দুই অলরাউন্ডার সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ। সাকিবের ৪০ রানের সঙ্গে মিরাজের ৯ রান নিয়ে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের।
এক ঘণ্টারও কম সময়ের মধ্যে বাকি চার উইকেট হারিয়েছে। ১৩ রান করে মিরাজ আউট হলে তাইজুল ইসলাম ও এবাদত হোসেন সঙ্গ দিতে পারেননি সাকিবকে। শেষের দিকে সাকিব একাই চেষ্টা করেন হারের ব্যবধান কমাতে। চার-ছক্কায় কিছুটা বিনোদন দিয়েছেন গ্যালারিতে থাকা হাতেগোনা কয়েকজন দর্শককে।
১০৮ বলে ৮০ রান করে কুলদীপ ইয়াদভের বল সুইপ করতে গিয়ে বোল্ড হন সাকিব। ছয় চার ও ছয়টি ছক্কায় এ রান করেন তিনি। শূন্য রান করে অপরাজিত থাকেন খালেদ আহমেদ। ভারতের বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশের প্রাপ্তি শুধু অভিষেক ম্যাচে ওপেনার জাকির হাসানের সেঞ্চুরির দেখা পাওয়া।
এর আগে বাংলাদেশের হয়ে আমিনুল ইসলাম, মোহাম্মদ আশরাফুল ও আবুল হাসান টেস্টে অভিষেক ম্যাচে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। এবার প্রথম বাংলাদেশি ওপেনার হিসেবে এ কীর্তি গড়েন জাকির। এর আগে ম্যাচের প্রথম ইনিংসে ভারতের দেয়া ৪০৪ রানের জবাবে বাংলাদেশ অলআউট হয় ১৫০ রানে। এমন পরিস্থিতিতে বাংলাদেশকে ফলোঅনে না ফেলে ফের ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত। ম্যাচটি মূলত সেখানেই হাতছাড়া হয় সাকিবদের।

ডিসি/এসআইকে/এমএসএ