চট্টগ্রামকে হারিয়ে বিপিএলে বরিশালের টানা দ্বিতীয় জয়

ক্রীড়া ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
বিপিএলে চট্টগ্রাম পর্বের উদ্বোধনী ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মুখোমুখি হয়েছিল ফরচুন বরিশাল। যেখানে শুভাগত হোমের দলকে হারিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে সাকিব আল হাসানের দল। জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আগে ব্যাট করে সাত উইকেটে ২০২ রান সংগ্রহ করেছিল বরিশাল। জবাবে নির্ধারিত ২০ ওভারে চার উইকেটে ১৭৬ রান করতে পারে চট্টগ্রাম। সাকিবের দলের জয় ২৬ রানে।
চট্টগ্রামের হয়ে রান তাড়া করতে নেমে দলকে দারুণ সূচনা এনে দেন উসমান খান ও ম্যাক্স ও’দাউদ। মাত্র পাঁচ ওভারে উদ্বোধনী জুটিতে ৪৮ রান যোগ করেন তারা। সাজঘরে ফেরার আগে এই দুই ওপেনার করেছেন যথাক্রমে ৩৬ ও ২৯ রান।
উন্মুক্ত চাঁদ ও আফিফ হোসেন দুজনেই ক্রিজে টিকে থাকার চেষ্টা করেছেন। তবে প্রয়োজনীয় গতিতে রান তুলতে পারেননি তারা। সমান ২১ বল করে খেলা চাঁদ ১৬ ও আফিফ ২৮ রানে সাজঘরে ফেরেন।
শেষদিকে জিয়াউর রহমানের ২৫ বলে ৪৭ রানের অপরাজিত ক্যামিও ইনিংসটি চট্টগ্রামের হারের ব্যবধানটাই কমিয়েছে শুধু। বরিশালের হয়ে সাকিব, খালেদ আহমেদ, করিম জানাত ও কামরুল ইসলাম রাব্বী প্রত্যেকে একটি করে উইকেট শিকার করেন।
এর আগে শুক্রবার দিনের প্রথম খেলায় টস জিতে সাকিবদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান চট্টগ্রামের অধিনায়ক শুভাগত হোম। এদিন ওপেনিংয়ে নেমেই ঝড় তোলেন মেহেদী হাসান মিরাজ।
তবে বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি মিরাজ। প্রথম উইকেট হিসেবে সাজঘরে ফেরার আগে ১২ বলে ২৪ রানের দারুণ এক ক্যামিও উপহার দেন তিনি। তিনে নেমে ৮ রানে বোল্ড হন সাকিব। আরেক ওপেনার আনামুল হক বিজয় করেন ৩১ রান।
নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা বরিশালের হয়ে ৬৯ রানের জুটি গড়েন মাহমুদউল্লাহ রিয়াদ ও ইব্রাহিম জাদরান। ২৫ রান করে জিয়াউর রহমানের বলে আউট হন রিয়াদ। দারুণ খেলতে থাকা ইব্রাহিম ৪৮ রান করেন।
শেষদিকে দলের হয়ে একাই লড়াই করেন ইফতিখার আহমেদ। এই পাকিস্তানি ব্যাটার তুলে নেন বিপিএলে নিজের প্রথম হাফ সেঞ্চুরি। শেষ পর্যন্ত তিনি মাত্র ২৬ বলে ৫৭ রানের বিধ্বংসী ইনিংস খেলে অপরাজিত থাকেন।
বরিশালের কেউ দুই অংকের ঘরে রান করতে পারেননি। চট্টগ্রামের হয়ে একাই ৩ উইকেট নেন আবু জায়েদ রাহী। এছাড়া তাইজুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরী, বিজয়কান্ত বিশ্বনাথ ও জিয়াউর রহমান প্রত্যেকে একটি করে উইকেট শিকার করেন।

ডিসি/এসআইকে/আরসি