বাংলাদেশের পরাজয়ের পেছনে ব্যাটিং নিয়েই দুশ্চিন্তা সহকারী কোচের

ক্রীড়া ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
বোলাররা প্রাণপণে চেষ্টা করলেও দিন শেষে ম্যাচ জেতা হচ্ছে না বাংলাদেশের। পাল্লেকেলে থেকে লাহোর—দুই ভেন্যুতেই দেখা গেছে একই চিত্র। দুই ভেন্যুতেই মুখ থুবড়ে পড়েছে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। সাকিব আল হাসানদের ব্যাটিংয়ের দুর্দশা নিয়ে হতাশ বাংলাদেশের সহকারী কোচ নিক পোথাস।
লাহোরে সুপার ফোরের ম্যাচে গতকাল বাংলাদেশের প্রতিপক্ষ ছিল পাকিস্তান। টস জিতে প্রথম ব্যাটিং নেওয়া বাংলাদেশ ৯.১ ওভারে ৪৭ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে। সেখান থেকে পঞ্চম উইকেটে ১০০ রানের জুটি গড়েন মুশফিকুর রহিম ও সাকিব। বাংলাদেশের সাফল্য বলতে এটুকুই। ৪৬ রানে শেষ ৬ উইকেট হারিয়ে ৩৮.৪ ওভারে ১৯৩তেই থেমে যায় সাকিব আল হাসানের দল। লিটন দাস, নাঈম শেখ, মুশফিকুর রহিম, শামীম পাটোয়ারী, আফিফ হোসেনরা নিজের উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন। আর ১৯৪ রান তাড়া করতে নামা পাকিস্তানের শুরুতে কিছুটা সংগ্রাম করতে হয়েছে। তবে শেষ পর্যন্ত ৩৯.৩ ওভারে ৭ উইকেটের জয় পায় পাকিস্তান।
তাসকিন আহমেদ, শরীফুল ইসলামদের বোলিংয়ের প্রশংসা করেছেন পোথাস। তাসকিন ৮ ওভারে ৩২ রান দিয়ে নেন ১ উইকেট। আর শরীফুল সমান ৮ ওভার বোলিং করে ২৪ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন। তবে সাকিবদের সহকারী কোচের ব্যাটিং নিয়ে আক্ষেপ রয়েছে। এমনকি তিনি বাংলাদেশের কঠিন পরিস্থিতির কথাও মনে করিয়ে দিয়েছেন। তামিম ইকবাল খেলছেন না এবারের এশিয়া কাপ। আর হ্যামস্ট্রিংয়ের চোটে টুর্নামেন্ট শেষ হয়ে গেছে ছন্দে থাকা নাজমুল হোসেন শান্তর। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে পোথাস বলেন, ‘আমাদের এমন রান করতে হবে, যেটা বোলাররা ডিফেন্ড করতে পারবে। এটা করতে পারলে ব্যাপারটা দারুণ হবে। গত কয়েক বছরের স্পিন ও পেসের রেকর্ড কিন্তু বাংলাদেশের পক্ষে কথা বলছে। ব্যাটিংয়ে আজ (গতকাল) সিদ্ধান্ত নেওয়ায় সমস্যা ছিল। এই কন্ডিশনে যেটা প্রয়োজন ছিল, সেই অনুযায়ী সিদ্ধান্ত নিতে পারিনি। টস জিতে ব্যাট করলে অবশ্যই আপনি ভালো একটা স্কোর করতে চাইবেন। আমাদের আরও রান করতে হতো। তবে দল যখন ভাঙা গড়ার মধ্যে থাকে, এমনটা হতে পারে’।
২০২০ সালে রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলেছিল বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে পাকিস্তানে এটাই ছিল বাংলাদেশের সর্বশেষ ম্যাচ। অন্যদিকে পাকিস্তান ঘরের মাঠে গত কয়েক বছর দুর্দান্ত খেলছে। এ বছর ১০ ওয়ানডে খেলে জিতেছে ৭ ম্যাচ। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষেও এখন পাকিস্তান। পাকিস্তানে কম ম্যাচ খেলার কথাও উল্লেখ করেছেন পোথাস, ‘পাকিস্তানে আমরা খুব বেশি খেলিনি। দলটা এই মুহূর্তে র‌্যাঙ্কিংয়েও শীর্ষে। ম্যাচ আবার তাদের মাঠে, যেখানে তারা সবার সেরা। ভিন্ন কন্ডিশন যেকোনো দলের জন্যই কঠিন। এটা আমাদের অভিজ্ঞতা বাড়াবে। আমরা শিক্ষা নিয়ে আরও ভালো খেলার চেষ্টা করব’।

ডিসি/এসআইকে/এমএসএ