ক্ষতিকর লিংক বন্ধ করা অব্যাহত আছে : মোস্তাফা জব্বার

82

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ইন্টারনেট নিরাপদ রাখতে ২৬ হাজার পর্নো সাইট ও ছয় হাজার জুয়ার সাইট ইতোমধ্যে বন্ধ করা হয়েছে।  ক্ষতিকর লিংক বন্ধ করা অব্যাহত আছে।  মন্ত্রী শুক্রবার (৯ অক্টোবর) ঢাকায় এক ওয়েবিনারে ‘ডিজিটাল বাংলাদেশ ও কোভিডকালীন সময়ে বাংলাদেশ’ শীর্ষক ‘সারাবাংলা এসএসসি-৯১’ সংগঠন আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
তিনি বলেন, ‘সোশ্যাল মিডিয়া হচ্ছে ডিজিটাল যুগের প্রোডাক্ট। এটি গণমাধ্যমকেও বদলে দিয়েছে।  অন্যদিকে ছোট ছোট উদ্যোক্তাদের ডিজিটাল ব্যবসার জন্য জনপ্রিয় প্ল্যাটফর্ম হিসেবে অনেকের জীবনযাত্রায় শুধু নয়, অনেক ক্ষেত্রে সামাজিক জীবন ধারাকেও পাল্টে দিয়েছে।  এটির ভালো- খারাপ দুটি দিকই আছে।  ভালোটা গ্রহণ এবং খারাপটি বর্জন করার জন্য উপায়টিও জানতে হবে’।
মন্ত্রী বলেন, ‘যুগের চ্যালেঞ্জ মোকাবিলায় ডিজিটাল প্রযুক্তি থেকে সন্তানদেরকে দূরে রাখার সুযোগ নেই’। প্যারেন্টাইল গাইডেন্স ব্যবহারের মাধ্যমে তাদের খারাপটি ব্যবহার থেকে নিবৃত্ত করতে অভিভাবকদের সচেষ্ট থাকার আহ্বান জানান তিনি।  তিনি আরও বলেন, ‘কোভিডকালে দেশে মানুষের জীবনধারায় ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি অভাবনীয় পরিবর্তনের সূচনা করেছে।  কোভিড পরবর্তী সময়েও এই জীবনধারা থেকে ফিরে আসার সুযোগ নেই‘।  ডিজিটাল এই অগ্রযাত্রা ধরে রাখতে হবে বলে তিনি উল্লেখ করেন।  ইন্টারনেট নিরাপদ রাখতে গৃহীত বিভিন্ন উদ্যোগ তুলে ধরে তিনি বলেন, ‘ইন্টারনেট নিরাপদ রাখতে ২৬ হাজার পর্নো সাইট ও ছয় হাজার জুয়ার সাইট ইতোমধ্যে বন্ধ করা হয়েছে।  ক্ষতিকর লিংক বন্ধ অব্যাহত আছে’।
তিনি ডিজিটাল বিপদ কিংবা হ্যাকিং থেকে নিজেকে রক্ষায় করণীয় তুলে ধরে বলেন, ‘আইডির পাসওয়ার্ড তৈরি কিংবা সংরক্ষণেস সাবধান হওয়ার উপায়গুলো আয়ত্ত করা খুব কঠিন কিছু নয়’।

ডিসি/এসআইকে/এমএসএ