৩০ নভেম্বরের মধ্যে ঢাকা-চট্টগ্রামের টিভি দর্শকদের ডিজিটাল সেট টপ বক্স স্থাপনের অনুরোধ তথ্য মন্ত্রণালয়ের

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
৩০ নভেম্বরের পর থেকে ডিজিটাল সেট টপ বক্স ছাড়া ঢাকা ও চট্টগ্রামে স্যাটেলাইট টিভি চ্যানেল দেখা যাবে না। এ সময়ের মধ্যে এই দুই বিভাগীয় শহরের গ্রাহকদের ডিজিটাল সেট টপ স্থাপনের অনুরোধ করা হয়েছে। বৃহস্পতিবার এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের জনসংযোগ শাখার পরিচালক মীর আকরাম উদ্দিন আহাম্মাদ স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৩০ নভেম্বরের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম শহরে টিভি ক্যাবল নেটওয়ার্ক ডিজিটাল পদ্ধতির আওতায় আসবে। স্যাটেলাইট টিভি চ্যানেল দেখা অব্যাহত রাখতে সম্মানিত ডিশ ক্যাবল গ্রাহকগণকে এই সময়ের মধ্যে ক্যাবল/ফিড অপারেটরের সহযোগিতায় এনালগ পদ্ধতির পরিবর্তে ডিজিটাল সেট টপ বক্স স্থাপনের জন্য অনুরোধ করা যাচ্ছে। অন্যথায় ৩০ নভেম্বরের পর ঢাকা ও চট্টগ্রাম শহরে স্যাটেলাইট টিভি চ্যানেল দেখা যাবে না।
প্রসঙ্গত, বিদেশি চ্যানেলে ক্লিন ফিড (বিজ্ঞাপনবিহীন) সম্প্রচার বাস্তবায়নের পর ক্যাবল অপারেটিং সিস্টেমকে ডিজিটালাইজড করার উদ্যোগ নিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। এই উদ্যোগ বাস্তবায়নে গত রোববার এসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো) এবং কেবল ডিস্ট্রিবিউটর ও অপারেটরদের সঙ্গে বৈঠক করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। ওই বৈঠকে আগামী ৩০ নভেম্বরের মধ্যে ঢাকা-চট্টগ্রামের শহরাঞ্চলে ডিজিটাল ক্যাবল নেটওয়ার্ক স্থাপনের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়।
এছাড়া ৩১ ডিসেম্বরের মধ্যে গাজীপুর, নারায়ণগঞ্জসহ সকল আদি জেলা শহরে ডিজিটাল ক্যাবল নেটওয়ার্ক স্থাপনের নির্দেশনা দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী।

ডিসি/এসআইকে/আরএআর