সারা দেশে ভূমিকম্প অনুভূত

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
সারাদেশে রিখটার স্কেলে ৫ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে।  আজ রবিবার (২১ জুন) বিকেল ৪টা ৪৬ মিনিটে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু এই ভূমিকম্পন অনুভূত হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ইউএস-জিএস।  এর উৎপত্তিস্থল ছিল মিজোরামে ডারলোয়ান এর ভূমির ৪০ কিলোমিটার গভীরে।  গত কয়েকদিনে এ মিজোরাম-মণিপুর এলাকায় কয়েক দফা ছোট ভূমিকম্প অনুভূত হয়েছে।
ঢাকা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আব্দুল হামিদ জানান, ভারতের মিজোরামে উৎপন্ন ভূমিকম্পটির মাত্রা ছিল মাঝারি ধরনের।  এটার শক্তি তেমন ছিল না। ফলে দেশে কিছুটা অনুভূত হয়েছে।  উৎপত্তিস্থলের মাত্রাটাই মাপা হয়।  আমাদের এখানে কী শক্তি নিয়ে কাঁপিয়ে দিয়েছে সেটা মাপা হয় না।  ঢাকা থেকে ২৭৯ কিমিলোটার পুবে মিজোরামে উৎপন্ন হওয়া ভূমিকম্পটি রিখটার স্কেলে ৫ দশমিক ১ মাত্রার ছিল।
চট্টগ্রামে বাংলাদেশ সময় বিকেল ৫টা ৪৬ মিনিট ২৫ সেকেন্ডে এ ভূমিকম্প শুরু হয়। ভূমিকম্পের সময় মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিলে অনেকে বাসা-বাড়ি ছেড়ে বাইরে চলে আসেন।  তবে এখনো কোথাও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল জানান, বাংলাদেশ আবহাওয়া অফিসের কেন্দ্রীয় কার্যালয় থেকে ২৭৯ কিলোমিটার পূর্বদিকে ভারত-মিয়ানমার সীমান্ত এলাকায় এ ভূমিকম্পের উৎপত্তিস্থল।  রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ১।
অন্যদিকে সিলেট ভূমিকম্প নির্ণয় কেন্দ্রের ভূতত্ববিদ ময়নুল ইসলাম বলেন, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ১।  ভূতাত্বিক হিসাবে ১৬টা ৪৬ মিনিট ২৫৬ সেকেন্টে ভূমিকম্প অনুভূত হয়।  ঢাকা থেকে এর দূরত্ব ২৮০ কিলোমিটার পূর্বে।  এর দৈর্ঘ্য ছিল ৯৩ দশমিক ১২ এবং গভীরতা ৪০ কিলোমিটার।  সিলেট ভূমিকম্পের ঝুঁকিপূর্ণ অঞ্চল হওয়ায় এই এলাকার মানুষের মধ্যে আতঙ্ক দেখা দেয়।  অবশ্য তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ডিসি/এসআইকে/এমএস