ভ্যাপসা গরম কাটতে আরও দুই-একদিন

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
টানা কয়েকদিন ধরে চলা ভ্যাপসা আরও দুয়েকদিন থাকবে।  এ সময় উত্তরাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলে বৃষ্টির প্রবণতাও বাড়তে থাকবে, ফলে তাপমাত্রা কমে আসবে।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রবিবার (৬ সেপ্টেম্বর) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।  এসময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।
কোথাও তাপপ্রবাহ বয়ে না গেলেও বাতাসে আর্দ্রতা তুলনামূলক বেশি থাকায় রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে।
পাশাপাশি মাঝারি থেকে ভারি বর্ষণও শুরু হয়েছে কোথাও কোথাও।  রবিবার বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত তিন ঘণ্টায় ৫০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়।  গত ২৪ ঘণ্টায় ১০৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়েছে ডিমলায়।
জ্যেষ্ঠ আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, ‘আগামি দুয়েকদিনের মধ্যে দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টির প্রবণতা বাড়বে।  এতে তাপমাত্রা কমবে এবং গরমের অনুভূতিও কমে আসবে।  গত কয়েকদিন বৃষ্টি কম ছিল, পাশাপাশি তাপমাত্রাও ছিল বেশ- তাই ভ্যাপসা গরমও অনুভূত হয়েছে’।
বৃষ্টির প্রবণতা থাকায় সোমবার (৭ সেপ্টেম্বর) উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমবে।  দক্ষিণাঞ্চলে অপরিবর্তিত থাকবে।  ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ মাঝারি থেকে ভারি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।  এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।  মৌসুমী বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চলের উপর মোটামুটি সক্রিয়, দক্ষিণাঞ্চলের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

ডিসি/এসআইকে/এমএসএ